জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি হচ্ছেন কে?

অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড. মো. অধ্যাপক ইমদাদুল হক ও অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ (বাঁ থেকে)
অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড. মো. অধ্যাপক ইমদাদুল হক ও অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ (বাঁ থেকে)  © টিডিসি ফটো

দুই মাসেরও বেশি সময় ধরে শূন্য রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্যের পদ। গত ১৯ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানের দ্বিতীয় মেয়াদে এই দায়িত্ব শেষ হওয়ার পর রাজধানীর পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ।

দুয়েকদিনের মধ্যে বিশ্ববিদ্যালয়টির পরবর্তী উপাচার্য নিয়োগ দেয়া হচ্ছে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গেছে, নতুন উপাচার্য নিয়োগ দিতে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপকসহ তিনজনের নামের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। 

জানা যায়, ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪ জন অধ্যাপক জবির উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাকের্টিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান দুই মেয়াদে এই দায়িত্ব পালন করেন। এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিয়োগ দেওয়ার গুঞ্জন জোরেশোরে শোনা যাচ্ছে।

সূত্র জানায়, উপাচার্য নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রস্তাব পাঠানো হবে বঙ্গভবনে। এরপর বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি উপাচার্য পদে নিয়োগ প্রদান করবেন। পরবর্তীতে সেটি প্রজ্ঞাপন আকারে জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। 

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে তিনজন শিক্ষকের নাম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে সবার প্রথমেই নাম রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. অধ্যাপক ইমদাদুল হকের নাম। দ্বিতীয়তে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এবং তৃতীয়তে আছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ।

তবে অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারকে সরকারি আরেকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেয়ার চিন্তা-ভাবনা রয়েছে সরকারের। সেক্ষেত্রে অধ্যাপক ড. মো. অধ্যাপক ইমদাদুল হক রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার দৌঁড়ে সবার আগে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক এ. কে. এম. সিরাজুল ইসলাম খান বিশ্ববিদ্যালয়টির প্রথম উপাচার্যের দায়িত্ব পালন করেন। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক আবু হোসেন সিদ্দিক দ্বিতীয় উপাচার্য হিসেবে এক বছরে দায়িত্ব পালন করেন।

২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদকে তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। তিনিই প্রথম উপাচার্য হিসেবে চার বছর এই দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।

এরপর ১৯ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানকে চার বছরের জন্য ৪র্থ উপাচার্য হিসাবে নিয়োগ দেন সরকার। প্রথম মেয়াদ শেষে ২০১৭ সালে তাকে পুনরায় দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয় সরকার। গত ১৯ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানের দ্বিতীয় মেয়াদে এই দায়িত্ব শেষ হয়।


সর্বশেষ সংবাদ