ভিসিবিহীন ৬ বিশ্ববিদ্যালয়, জুনের মধ্যে শূন্য আরও পাঁচটি

  © লোগো

মেয়াদ শেষ হওয়ায় দীর্ঘদিন ধরে ভিসিবিহীন অবস্থায় রয়েছে দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়। ভারপ্রাপ্ত নিয়োগ দেওয়া হলেও তাদের হাতে সব ক্ষমতা না থাকায় এসব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। অন্যদিকে আগামী জুনের মধ্যে আরও পাঁচটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদশূন্য হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের ৪ জানুয়ারি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ শেষ হয়। এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছেন রেজিস্ট্রার অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। তারপরও বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে একরকম অচলাবস্থা বিরাজ করছে। 

গত ২৯ জানুয়ারি মেয়াদ শেষ হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্যের। এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মত হোসনে আরা।

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) উপাচার্যের মেয়াদ শেষ হয় চলতি বছরের ৩১ জানুয়ারি। উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর থেকে রুটিন দায়িত্ব পালন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার।

গত ৪ মার্চ অবসরে যান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ। এরপর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো মশিউর রহমান। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার দৌড়ে কয়েকজনের নাম আলোচনায় রয়েছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্যের মেয়াদ শেষ হয় চলতি বছরের ২৩ মার্চ। এরপর থেকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসিম বানু।

এছাড়া চলতি বছরের ৩০ মার্চ মেয়াদ শেষ হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের। তারপর থেকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ।

জানা গেছে, আগামী ৬ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বর্তমান উপাচার্যের মেয়াদ শেষ হবে। এছাড়া আগামী ১৯ মে শেষ হবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্যের মেয়াদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ শেষ হবে আগামী ১০ জুন, একই দিন শেষ হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ এবং ১৩ জুন শেষ হবে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্যের মেয়াদ।