এ ভাষণের মাধ্যমেই আমরা স্বাধীনতার স্বপ্ন দেখি: কৃষিমন্ত্রী

জাককানইবি আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক
জাককানইবি আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ৭ মার্চ আমাদের গৌরবের দিন। দীর্ঘদিন শোষণ-নিপীড়নের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অত্যন্ত পরিমিত উদ্দেশ্য নিয়ে আজকের এই দিনে রেসকোর্স ময়দানে এক ঐতিহাসিক ভাষণ দেন। এ ভাষণের মাধ্যমেই আমরা স্বাধীনতার স্বপ্ন দেখি।

রবিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) কর্তৃক আয়োজিত বর্তমান জাতীয় ও আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আন্তর্জালিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

আব্দুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধুর প্রায় ১৯ মিনিটের সেই ভাষণটি ছিলো অলিখিত। তাৎক্ষণিক যা মনে এসেছে, তিনি তাই বলেছেন। ইতিমধ্যে জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ভাষণটি বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিলের স্বীকৃতি লাভ করেছে। এই ভাষণ সারা বিশ্বের মুক্তিকামী মানুষকে প্রেরণা জোগাবে।

তিনি বলেন, স্বাধীনতার ঘোষণা নিয়ে মিথ্যাচার হয়। বঙ্গবন্ধু ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও ২৬ মার্চে স্বাধীনতার ডাক দেওয়াকে কেন্দ্র করে ২৭ মার্চ পৃথিবীর বিভিন্ন পত্র-পত্রিকায় খবর হয় বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। আর জিয়াউর রহমান ২৭ মার্চ সন্ধ্যায় স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ নেতারাই জিয়াউর রহমানকে বলেছিল একজন সামরিক অফিসার যদি স্বাধীনতার ঘোষণা দেয় তাহলে ঘোষণার গুরুত্ব বাড়বে। এ জন্য বঙ্গবন্ধুর এই স্বাধীনতার ঘোষণা জিয়াউর রহমানকে দিয়ে পড়ানো হয়েছিল।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দীন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহেমেদুল বারী, শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুল রাশেদ, কর্মকর্তা পরিষদের সভাপতি মো. আবদুল্লাহ আল মামুন। সভাটি সঞ্চালনা করেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মামুন রেজা।


সর্বশেষ সংবাদ