খুবি শিক্ষার্থীর গবেষণায় পরিবেশবান্ধব পার্টিকেল বোর্ড তৈরি

খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. নাছিম রানা
খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. নাছিম রানা  © টিডিসি ফটো

কাঠের বিকল্প হিসেবে পাটকাঠি, সিমেন্ট ও ককশিট ব্যবহার করে পরিবেশবান্ধব পার্টিকেল বোর্ড তৈরির গবেষণায় সফলতা পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাবেক শিক্ষার্থী মো. নাছিম রানা।

পরিবেশের জন্য ক্ষতিকর কাঁচামাল ছাড়াই পার্টিকেল বোর্ড তৈরি করায় খুবির ফরেস্ট্রি এন্ড উড টেকনোলোজি ডিসিপ্লিনের তৃতীয় ব্যাচের সাবেক এই শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দিয়েছে সিন্ডিকেট সভা।

গত ২৩ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেটের ২১২তম সভায় মো. নাছিম রানাকে পিএইচডি দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। ২০১৬ সাল থেকে  বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলোজি ডিসিপ্লিনের শিক্ষক অধ্যপক ড. মো. নজরুল ইসলামের তত্ত্ববধানে এই গবেষণা শুরু করেন তিনি।

গবেষক জানান, তার এই পার্টিকেল বোর্ড তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়েছে সিমেন্ট, পাটকাঠি এবং পলিস্টাইরিন বিডস (যা আমাদের দেশে ককশিট হিসাবে পরিচিত)। কৃষিজাত পণ্যের অব্যবহৃত অংশ দিয়ে তৈরি এই সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড বনভূমির ওপর চাপ কমাবে এবং পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ঝুঁকি কমবে।

গবেষক নাছিম রানা জানান, বাজারে লভ্য পার্টিকেল বোর্ডে সাধারণত কাঁচামাল হিসাবে কাঠের চিপস (টুকরা) এবং এক ধরনের আঠা ব্যবহার করা হয়। যা এই কাঠের চিপস্গুলোকে জোড়া লাগিয়ে বোর্ড তৈরি করে। বোর্ডগুলোতে কাঠের চিপস্গুলোকে একসাথে জোড়া লাগানোর জন্য যে ধরনের আঠা ব্যবহার করা হয় তার বেশির ভাগই ফরমালডিহাইড বেইসড আঠা বা রেজিন। যা মানুষের স্বাস্থ্য ও পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

বাংলাদেশে নব্বইয়ের দশকের দিকে বিভিন্ন ধরনের পার্টিকেল বোর্ড কোম্পানি বাণিজ্যিকভাবে এই বোর্ড তৈরি করে ব্যবসা শুরু করে। কাঠের বিকল্প হিসেবে  ফার্নিচার তৈরিসহ ইন্টেরিয়র রুম ডেকোরেশনে খুব জনপ্রিয় হয়ে উঠেছে পার্টিকেল বোর্ড।

বিশ্বের উন্নত দেশগুলোতে সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু আমাদের দেশে এখন পর্যন্ত কোনো শিল্পপ্রতিষ্ঠান সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড তৈরি করতে সক্ষম হয়নি। কিন্তু এই প্রথম পরিবেশবান্ধব  সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড তৈরির গবেষণায় সফলতা দেখেছেন খুবির সাবেক শিক্ষার্থী নাছিম রানা।

গবেষক নাছিম জানান, তার পরিবেশ বান্ধব এই পার্টিকেল বোর্ডে কোন ধরনের ফরমালডিহাইড বেইসড আঠা ব্যবহার করা হয়নি। এছাড়াও এই বোর্ড তৈরি করার পর এর বিভিন্ন মেকানিক্যাল ও ফিজিক্যাল টেস্ট করে দেখা গেছে এসব বোর্ডের জন্য যে গুণগত মান রয়েছে সেগুলো বাজারের বোর্ডের প্রায় সমান বা কোনো কোনো দিক থেকে এটা বেশি ভালো।

পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত মো নাছিম রানা বলেন, এই সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড যেমন পরিবেশবান্ধব তেমন কাঠ সাশ্রয়ী। আমাদের মতো কম বনভূমির দেশে কাঠ ব্যবহার না করে কৃষিজাত পণ্যের অব্যবহৃত অংশ ব্যবহার করে বনভূমির ওপর চাপ কমাতে সক্ষম হবে সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড।


সর্বশেষ সংবাদ