জিপিএ-৫ পেয়েও পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে না লাখো শিক্ষার্থী

  © ফাইল ফটো

উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে বুয়েট, মেডিকেল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া। কিন্তু এসব প্রতিষ্ঠানের মোট আসন সংখ্যার চেয়ে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে দ্বিগুণের মতো শিক্ষার্থী। ফলে তিন ভাগের দুই ভাগই জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী তাদের কাঙ্খিত প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ে ব্যতীত দেশের ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৪৭ হাজার ১৭১টি। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন ৭ হাজার ৫১৪টি। তবে এসব বিশ্ববিদ্যালয়ে এবার নতুন করে কিছু আসন বাড়তে পারে। সেক্ষেত্রে স্ব স্ব বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি এ সিদ্ধান্ত নেবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

অন্যদিকে, দেশে সরকারি মেডিকেল কলেজের সংখ্যা ১৮টি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতো, এসব মেডিকেল কলেজে এবার আসন রয়েছে ৩ হাজার ২১২টি।

সব মিলিয়ে দেশের ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১৮টি সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৫০ হাজারের কিছু বেশি। আর এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।

এছাড়া সব মেডিকেল কলেজ এবং অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকায় গত বছর যারা এসব প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি তারাও এবার ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। তবে ঢাবিসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই।

অন্যদিকে বিগত বছরগুলোতে দেখা গেছে, অনেক শিক্ষার্থী জিপিএ-৫ না পেয়েও ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। তাই ভর্তি পরীক্ষায় জিপিএ-৫ না পাওয়ারাও জিপিএ-৫ পাওয়াদের প্রতিদ্বন্দ্বী। ফলে এক লাখেরও বেশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীকে উচ্চশিক্ষার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আসন সংকটের কারণে পছন্দের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থীর ভর্তির সুযোগ হবে না। তবে তাদের হতাশার কোনও কারণ নেই। যারা পরিশ্রম করে যাবে শেষ পর্যন্ত তারাই এগিয়ে থাকবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, উচ্চ মাধ্যমিক পাস করা সব শিক্ষার্থীদের জন্য এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পর্যাপ্ত আসন নাও থাকতে পারে। তবে সবাইকে বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে তাও তো নয়। আমাদের আরও নানা রকম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

তিনি আরও বলেন, কারিগরি শিক্ষার অনেক জায়গা আছে। সেখানে আসন খালি থাকে, কিন্তু আমরা শিক্ষার্থী পাই না। এবার আশা করি সেদিকে অনেকেই যেতে উদ্বুদ্ধ হবেন। এটা তাদের জন্যও ভালো, দেশের জন্যও ভালো।


সর্বশেষ সংবাদ