২৪ ঘন্টা পেরিয়ে খুবির দুই শিক্ষার্থীর অনশন, নুরের সমর্থন

অনশন করা দুই শিক্ষার্থী ও নুর
অনশন করা দুই শিক্ষার্থী ও নুর  © টিডিসি ফটো

শাস্তি প্রত্যাহারের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর চলা অনশনের ২৪ ঘণ্টা অতিক্রম হয়েছে। শিক্ষার্থীদের অনশন কর্মসূচিতে সমর্থন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুর।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে শাস্তি প্রত্যাহার বা শাস্তি কমানোর বিষয়ে নিয়মাতান্ত্রিক পথ অবলম্বনের জন্য কয়েক দফা ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তর থেকে এবং উপাচার্য, উপ–উপাচার্য এর পক্ষ থেকে আহ্বান করা হলেও বহিষ্কার আদেশ চূড়ান্তভাবে প্রত্যাহার না করা পর্যন্ত আমৃত্যু অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে মোবরক হোসেন বলেন, ২৪ ঘন্টা পার হওয়ার পর অসুস্থবোধ করছি। শিক্ষকদের উচিত ছিল এই অন্যায়ভাবে নেওয়া বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার করা। কিন্তু প্রশাসন এসছে ডাক্তার নিয়ে আমরা কতক্ষণ বাঁচব। আমরা যে না খেয়ে আছি সেটাকে কোনভাবেই গুরুত্ব দেননি।

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে খুবির প্রকৃত ঘটনা না জেনে বিভ্রান্তিকর মন্তব্য বা বিবৃতি প্রদান থেকে বিরত থাকার আহবান জানানো হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানিয়ে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক সামাজিক যোগাযোগমাধ্য ফেসবুকে লেখেন, খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারী সিদ্ধান্তে ৩ শিক্ষককে অপসারণ ও ২ ছাত্রের বহিষ্কারের নিন্দা ও প্রতিবাদ জানাই। একজন ছাত্র ও ছাত্রনেতা হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের পাশে আছি।

খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, জেলা ছাত্রলীগের সভাপতি মো. পারভেজ হাওলাদার, নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. ইমরান হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দের এক বিবৃতিতে বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শৃঙ্খলা নষ্ট করার লক্ষ্যে কতিপয় সুবিধাবাদী সংগঠন উস্কানিমূলক বিবৃতি প্রদান করে ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

তারা বলেন, এই বিশ্ববিদ্যালয়কে নিয়ে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করলে ছাত্রলীগ থেমে থাকবে না। কোন রাজনৈতিক সংগঠন সঠিক তথ্য বা ঘটনা না জেনে বিবৃতি প্রদান করে গুজব না ছড়ানোর জন্য আহবান জানিয়েছে সংগঠনটি।


সর্বশেষ সংবাদ