বিভাগ পরিবর্তনকারী ইউনিট রাখতে ববি উপাচার্যকে ভর্তিচ্ছুদের চিঠি

বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আলাদা ইউনিটে পরীক্ষা নেয়ার দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্যকে চিঠি দিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এছাড়া দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিও জানিয়েছে তারা। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দেয় তারা।

চিঠিতে তারা লিখেছেন, বিগত সালগুলােতে সকল বিশ্ববিদ্যালয়ে (জবি ববি বাদে) বিভাগ পরিবর্তন করতে হলে তাকে মানবিকের সাথে (বাংলা, ইংরেজি সাধারন জ্ঞান),বানিজ্যের সাথে বাংলা, ইংরেজি সাধারন গনিত/সাধারণ জ্ঞান) পরিক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করতে হত। তাই অনেক বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা বিভাগ পরিবর্তন করতে চাইলে এই বিষয়ে প্রস্তুতি নিত। আমরা যারা সেকেন্ড টাইমার তারা প্রায় দেড় বছর ধরে উক্ত বিষয়ে প্রস্তুতি নিচ্ছি।

তারা লিখেছেন, এখন যদি বিভাগ পরিবর্তনকারীদের তাদের নিজ বিষয়গুলাের উপর পরিক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করতে হয় তাহলে সেটা সম্ভব নয়। আর এই সিদ্ধান্তটা এক বছর আগে নােটিশ দিয়ে জানানাে উচিত ছিল। তখন আমরা যারা সেকেন্ড টাইমার আছি তারা বাংলা, ইংরেজি, সাধারন জ্ঞান না পড়ে নিজ গ্রুপের বিষয়গুলাে এর উপর প্রস্তুতি নিতাম। তাই এবারের গুচ্ছ ভর্তি পরিক্ষায় বিগত সালগুলাের মত বিভাগ পরিবর্তনের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে তারা তিনটি দাবি জানিয়েছেন। এরমধ্যে রয়েছে, আলাদা বিভাগ পরিবর্তন ইউনিট (ঢাবির মত বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের উপর); মানবিকের সাথেই বিভাগ পরিবর্তন (রাবি, খুবি ও হাবিপ্রবির মতো) এবং নিজ বিভাগেই বিজ্ঞান বিভাগের সাথে (বাংলা+ইংরেজি+সাধারণ জ্ঞান) রেখে পরীক্ষা নেয়া। যারা বিজ্ঞানে পড়বে তারা শুধুমাত্র বিজ্ঞান দাগাবে, যারা বিভাগ পরিবর্তন করবে তারা শুধুমাত্র বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান দাগাতে পারবে।

চিঠিতে স্বাক্ষর করেছেন, সেকেন্ড টাইম ও বিভাগ পরিবর্তন ইচ্ছুক পরীক্ষার্থী বৃষ্টি সরখেল ও মোহাম্মদ সানি।


সর্বশেষ সংবাদ