হল উদ্ধারের দাবিতে মাঠে নেমেছে জবি শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের মানববন্ধন
শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেদখলে থাকা আবাসিক হলগুলো উদ্ধারের দাবিতে সরব হয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। অনলাইন থেকে শুরু করে রাজপথের কর্মসূচি মানববন্ধন-বিক্ষোভ মিছিলে অংশ নিচ্ছেন তারা। প্রতিবাদের অংশ হিসাবে শিক্ষার্থীদের উদ্যোগে আজ বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের শিক্ষার্থী মাহমুদুল ইসলাম মিশু বলেন, আগামী এক যুগের মধ্যে বিশ্ববিদ্যালয়ের যে নতুন ক্যাম্পাসের কথা বলা হচ্ছে সেখানেও হল পাওয়া আর রূপকথার গল্প দুটোই সমার্থক। এ বিশ্ববিদ্যালয়ে হল তো দূরের কথা পর্যাপ্ত পরিমাণ ক্লাসরুমই নেই। আমরা বিশ্ববিদ্যালয়ের বেদখলে থাকা হলগুলো ফিরে পেতে চাই।

তৌসিব সোহান নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যে হল হাজী সেলিম দখল করে রেখেছেন সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসন অবিলম্বে যেন উদ্ধারের ব্যবস্থা নেয়। যতদিন পর্যন্ত প্রশাসন বেদখলে থাকা হল উদ্ধারে ব্যবস্থা না নেবে ততদিন পর্যন্ত শিক্ষার্থীরা মাঠে থাকবে।

বিশ্ববিদ্যালয়টিতে আবাসিক সংকট নিয়ে চলতে চলতে ২০১৪ ও ২০১৬ সালে হল নিয়ে বড় দুইটি অন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পুলিশের টিয়ার গ্যাস-রাবার বুলেটের নির্যাতন সহ্য করেও সফল হতে পারেননি তারা। অভিযোগ রয়েছে, হলগুলো প্রভাবশালী ও ক্ষমতাসীন ব্যক্তিদের অবৈধভাবে দখল করে রেখেছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বেদখলে থাকা হলগুলো উদ্ধারের দাবিতে অনলাইনেও সবর শিক্ষার্থীরা। গত সোমবার রাত থেকে নিজেদের টাইমলাইনে #Free_our_hall_from_Selim কর্মসূচি শুরু করেছেন। মাহমুদুল ইসলাম মিশু নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, এক হল হতে ১০ বছর, নতুন ক্যাম্পাস হতে কত বছর লাগবে ভাবা যায়? আমরা বিশ্ববিদ্যালয়ের বেদখলে থাকা হলগুলো ফেরত চাই।

২০০৫ সালে জগন্নাথ কলেজ বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা হয়। কলেজ থাকাকালীন সময়ে জগন্নাথে হল ছিল ১২টি। কিন্তু ১৯৮৫ সালে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে হলগুলো বেদখল হয়। শিক্ষার্থীদের বৃহৎ দুই আন্দোলনের পরও এসব হল উদ্ধার করা সম্ভব হয়নি।

স্থানীয় ও প্রভাবশালী রাজনীতিবিদদের দাপটে তিন যুগের বেশি সময়ের পরও সরকারও কোনো কার্যকর সুরাহা দিতে পারেনি। তবে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৫ বছর পর গত ২০ অক্টোবর ছাত্রীহল উদ্বোধনের মধ্য দিয়ে অনাবাসিক তকমামুক্ত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ