‘উন্নয়নখাতের গবেষণায় সরকারের সঠিক নীতিমালা প্রয়োজন’

কুমিল্লার সমাজ গবেষণা দল
কুমিল্লার সমাজ গবেষণা দল  © সংগৃহীত

কুমিল্লার সমাজ গবেষণা দল (সোস্যাল রিসার্চ গ্রুপ) নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ৩০তম পর্ব। ‘বাংলাদেশে উন্নয়নখাতে গবেষণা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একশন ফর সোশ্যাল ডেভলপমেন্টের (এএসডি) নির্বাহী পরিচালক এবং উন্নয়ন গবেষক জামিল এইচ. চৌধুরী।

শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে জনাব জামিল এইচ. চৌধুরী বলেন, বাংলাদেশের উন্নয়ন গবেষণার সূচনা কুমিল্লার বার্ড থেকে এবং স্বাধীনতা পরবর্তী সময়ে ব্র্যাক, প্রশিকা, এবং গ্রামীণ ব্যাংকের মাধ্যমে সারা দেশে উন্নয়ন কার্যক্রমের ব্যাপক প্রসার ঘটে। সেই সাথে প্রসার ঘটে উন্নয়ন গবেষণার এবং এ সময় থেকে প্রচুর বিদেশী তহবিল আসতে থাকে বাংলাদেশের উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করার জন্য। তবে বর্তমানে বিদেশি বিভিন্ন গবেষণা সংস্থার তহবিল কমে গেলেও সরকার নতুন নতুন অনেক তহবিল সৃষ্টি করে তার মাধ্যমে গবেষণা করছে।

তিনি বলেন, এসব সত্ত্বেও সরকারের সঠিক নীতি এবং পরিকল্পনার অভাবে সরকারি গবেষণা সঠিক ভাবে কাজে লাগানো যাচ্ছে না। আর একটি বড় সমস্যা হল আমরা আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে উন্নয়ন গবেষণার সাথে সম্পৃক্ত করতে পারছি না। আর এটি করার জন্য সরকার কে সঠিক নীতি ও পরিকল্পনা প্রণয়ন করতে হবে বলে আলোচক আলোচনায় মত প্রদান করেন।

সামাজিক গবেষণা গ্রুপের সদস্য সমন্বয়ক এবং বেলজিয়ামের গেন্থ বিশ্ববিদ্যাল সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের পিএইচডি গবেষক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।


সর্বশেষ সংবাদ