করোনা ভ্যাকসিন আবিষ্কারক দলের সদস্যদের প্রশংসায় চবি

  © টিডিসি ফটো

বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের টিকা (ভ্যাকসিন) আবিষ্কার করার দাবি করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। আবিষ্কারক দলের সদস্যদের প্রতি আস্থা রাখায় প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ জানিয়ে প্রশংসা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন।

আজ রবিবার (৫ জুলাই) বিশ্ববিদ্যালয়টি ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে জানায়, বিশ্বে কোভিড-১৯ ভ্যাকসিন আবিস্কারক তালিকার ১১তম রাষ্ট্র বাংলাদেশ। ধন্যবাদ ড. আসিফ মাহমুদ, ড. নাজনীন এবং ড. কাকন নাগ। গ্লোব বায়োটেক কেও ধন্যবাদ তাঁদের উপর আস্থা রাখার জন্য।

স্ট্যাটাসে জানানো হয়েছে, এই ভ্যাকসিন নিয়ে যে তিনজন গবেষক কাজ করেছেন। তন্মধ্যে ড. আসিফ মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের এবং ড. নাজনিন আর ড. কাকন নাগ দুইজনই চবি রসায়নের ২৪ ব্যাচের সাবেক শিক্ষার্থী। টিকা উদ্ভাবনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রতিষ্ঠানের সিইও ড. কাকন নাগ এবং সিওও ড. নাজনীন সুলতানা।

ভ্যাকসিনটির সফলতা কামনা করে চবি জানিয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের দুই কৃতি শিক্ষার্থী যাদের হাত ধরে ধরে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনা ভাইরাসের টিকা তৈরীতে অনন্য অবদান হতে যাচ্ছে শুনে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত। ভ্যাকসিনটির হিউম্যান ট্রায়াল সফল হোক। করোনা মহামারী থেকে বাংলাদেশ তথা পুরো পৃথিবী মুক্তি পাক এই কামনা সকলের।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পোস্টটি আমি দেখেছি। আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা মেধাবী বলেই আমরা চবিতে ল্যাব স্থাপন করতে পেরেছি। এটা আমাদের জন্য গর্বের বিষয়। চবি পরিবারের দুজন গবেষক করোনার ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগণ্য ভূমিকা পালন করছে। কোভিড-১৯ জয় করার যে চেষ্টা চলছে তাতে তাঁরা সফল হবে।


সর্বশেষ সংবাদ