ইতিহাস বিভাগের অনুমোদনের বিষয়ে মিটিং ২৪ মার্চ

  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনের বিষয়ে আগামী ২৪ মার্চ সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় মন্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক গঠিত ৭ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ কমিটির একটি মিটিং অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজাহান বিষয়টি নিশ্চিত করে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, "আগামী ২৪ মার্চ ইউজিসিতে ৭ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ কমিটির মিটিং অনুষ্ঠিত হবে"

এদিকে মুজিববর্ষ উদযাপনের মিটিং চলাকালীন সময়ে চলতি উপাচার্য সহ প্রায় ৪০ জন শিক্ষক কর্মকর্তাকে একাডেমিক ভবনের ৫০১ নং রুমে অবরুদ্ধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

উপাচার্যকে অবরুদ্ধ করার বিষয়ে ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কারিমুল হক জানান, "আমরা উপাচার্যের সাথে কথা বলতো গেলে আমাদেরকে জামাত-শিবির বলা হয় তাই আমরা তাকে অবরুদ্ধ করে রেখেছি।"

তবে চলতি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজাহান অভিযোগ অস্বীকার করে জানিয়েছেন, "শিক্ষার্থীদের আমরা এধরণের কোনো কথা বলিনি"

এছাড়া আন্দোলনকারীরা উপাচার্য দপ্তরসহ গুরুত্বপূর্ণ দপ্তর সমূহ তালাবদ্ধ করে দেয়ায় সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কোনো প্রশাসনিক কার্যক্রম অনুষ্ঠিত হয়নি।

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ছাড়াই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। পরবর্তীতে চলতি বছরের ৬ ফেব্রুয়ারী বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশ দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারী রাত থেকেই প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করে বিভাগটির শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে ইউজিসি ১৮ ফেব্রুয়ারী প্রফসর ড. দিল আফরোজ বেগমকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে


সর্বশেষ সংবাদ