প্রথম বারের মত চবিতে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অডিটোরিয়ামে মেলার উদ্বোধনী অনুষ্ঠান।
বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অডিটোরিয়ামে মেলার উদ্বোধনী অনুষ্ঠান।  © এ এইচ আজহার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ মোট ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রথম বারের মত দিনব্যাপী বিজ্ঞান মেলার আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত ৪৫টি প্রজেক্ট প্রদর্শন করেন।

মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে এ মেলার উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। পরে সমাজ বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে নিজেদের আবিষ্কার প্রদর্শনী উপস্থাপন করেন মেলায় অংশ নেয়া প্রতিনিধিরা ।

মেলায় অংশগ্রহণকারীদের উদ্ভাবন প্রদর্শনী।  ছবি: এ এইচ আজহার

বিশ্ববিদ্যালয়ের সায়েন্টিটিফিক সোসাইটির কো-অর্ডিনেটর মো. মুজাহিদ আহমেদ ইজাজ এবং চবি রসায়ন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ইশমাম ইবনুল আরাবী ও পরিবেশ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সাবরিনা সাহজাবিন আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। এছাড়া প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ব্রাক ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও এমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত এবং কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, একটি দেশের উন্নয়ন-অগ্রগতির মূল চালিকাশক্তি হল সৎ-দক্ষ-যোগ্য ও বিজ্ঞানমনস্ক তরুণ সমাজ। আমাদের শিক্ষা হতে হবে আধুনিক বিজ্ঞানমনষ্ক শিক্ষা। বিজ্ঞানের নিরলস প্রচেষ্টা আজকের পৃথিবীকে উচ্চস্তরে নিয়ে গেছে। তিনি বলেন, আমাদের এ ধরনের বিজ্ঞান বিষয়ক মেলা বেশি বেশি করে আয়োজন করতে হবে। যাতে শিক্ষার্থীরা এইসব বিষয়ে আরও আগ্রহী হয়ে উঠে।

এছাড়া অনুষ্ঠানে সেমিনার বক্তা হিসেবে ছিলেন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আল ফোরকান এবং একই বিভাগের সহযোগী অধ্যাপক লায়লা খালেদা আঁখি।

২০১৮ সালের ৫ এপ্রিল যাত্রা শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির। একই বছরের ২২ এপ্রিল সংগঠনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী মুজাহিদ আহমেদ ইজাজ, আব্দুর রহমান অপু, মিফতা মুশফিকের হাত ধরে চবি শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিকরণে সংগঠনটি কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের অন্যতম সংগঠক মুজাহিদ আহমেদ ইজাজ বলেন, এটি শুধু চট্টগ্রাম নয় সারাদেশের বিজ্ঞান প্রেমীদের এক মিলনমেলা। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে জাতীয় পর্যায়ে এটিই প্রথম কোন বিজ্ঞান উৎসব। এইবার আমরা ২৪ টি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এই আয়োজন করেছি। আগামীতে ৫০টি বিশ্ববিদ্যালয় নিয়ে আরও বড় পরিসরে এ ধরনের আয়োজন করার ইচ্ছা আছে আমাদের।


সর্বশেষ সংবাদ