নজরুল বিশ্ববিদ্যালয়ের কাওয়ালী সন্ধ্যায় শিক্ষার্থীদের ঢল

দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা
দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা  © টিডিসি ফটো

জুলাই গণঅভ্যুত্থানের শহীদদের স্মরণে এবং ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা’। এসময় অনুষ্ঠানটিতে নামে ছাত্র-জনতার ঢল।

রবিবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে সন্ধ্যায় শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলে এ আয়োজন। রাজশাহী থেকে আগত শিল্পী-গোষ্ঠী ‘রুহানী রঙ’ এবং নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় কাওয়ালী, গান, অভিনয়, একক কবিতায় মেতে ওঠে শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানে উপভোগ করতে আসা শিক্ষার্থী সিয়াম বলেন, ক্যাম্পাস জীবনে কয়েকবছরেও এরকম গানের আসর দেখেনি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সবাই নিজ নিজ ইচ্ছামতো গানের সুরে সুর মিলিয়ে উপভোগ করছে। দীর্ঘদিন পর এই গানের আসর যেন ক্যাম্পাসকে পুনরুজ্জীবিত করে তুলেছে।

আরেক শিক্ষার্থী সিফাত জানান, অনেকদিন ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় নীরব-নিস্তব্ধতায় ছেয়ে গিয়েছিল ক্যাম্পাস। কাওয়ালী সন্ধ্যার মাধ্যমে এ নিস্তব্ধ ক্যাম্পাসে প্রাণের সঞ্চার হয়েছে। জুলাই বিপ্লবের চেতনাকে জাগ্রত রাখতে এ ধরনের অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজন করা প্রয়োজন। 

আয়োজকরা জানান, জুলাই বিপ্লবের চেতনাকে ধরে রেখে শহীদদের স্মরণ ও ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যার আয়োজন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শুভাকাঙ্ক্ষীসহ পরিচিতজনেরা এই আয়োজনে অংশগ্রহণ করেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় যাবতীয় আয়োজন সম্পন্ন হয়েছে।

আয়োজনে বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. মোহাম্মদ ইমদাদুল হুদা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. শফিকুল ইসলামসহ অন‍‍্যান‍্য শিক্ষকরাও উপস্থিত ছিলেন। 


সর্বশেষ সংবাদ