হাসপাতালের বেডে শেষ হচ্ছে রিশাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার স্বপ্ন

রিশাদ কবির
রিশাদ কবির  © সংগৃহীত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী রিশাদ কবিরের দুটি কিডনিই অকার্যকর হয়ে গেছে। মার্কেটিং বিভাগের প্রথম হওয়া মেধাবী শিক্ষার্থী এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। রিশাদের স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার। মানুষকে নিয়ে কাজ করতে চেয়েছিলেন তিনি। এমন হাজারো স্বপ্ন ছিল তার মনে। কিন্তু স্বপ্নগুলো আজ অধরার পথে।

রিশাদ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মার্কেটিং বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী। নানা প্রতিকূলতা উপেক্ষা করে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন রিশাদ। ভর্তি হন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে। তিনি বিভাগে রেজাল্টে প্রথম সেমিস্টার থেকে প্রথম হয়ে সিজিপিএ ৩.৮০ পেয়ে বিবিএ শেষ করেন।
এমবিএ প্রথম সেমিস্টারে সিজিপিএ ছিল ৩.৮৫। এমবিএ দ্বিতীয় সেমিস্টার রেজাল্ট বের হলেই প্রাইভেট বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার সুযোগ পাবেন তিনি। এমনকি রিশাদের নামে জার্নাল অব ইকো হিউম্যান জার্নালে আর্টিকল প্রকাশ পায়।

জানা যায়, ছয় বছর বয়সে কিডনি জটিলতা ধরা পড়ে তার। ওষুধ খেয়ে ভালোই চলছিল তার জীবন। কিন্তু গত ৮ আগস্ট থেকে তার অবস্থা খারাপ হতে থাকে।

চিকিৎসকরা জানিয়েছেন, রিশাদকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে প্রয়োজন যথাযথ চিকিৎসা। উন্নত চিকিৎসার জন্য দরকার অন্তত ৩৫ লাখ টাকা। কিন্তু রিশাদের বাবার পক্ষে এত টাকা বহন করা সম্ভব নয়।

গাইবান্ধার সাদুল্লাপুর থানার ধাপেরহাট ইউনিয়নের অন্তর্গত নওয়াগাড়ী গ্রামের এক দরিদ্র পরিবারের সন্তান রিশাদ। বাবা আল-আমিন সরকার বেসরকারি একটি স্কুলের শিক্ষক, মা সাবনা বেগম একজন গৃহিণী। ছেলের চিকিৎসা ব্যয় বহন করতে রিশাদের বাবার আজ পথে বসতে হয়েছে। অনেক কষ্টে দিনাতিপাত করছে রিশাদের পরিবার।

রিশাদকে কিডনি দিয়ে বাঁচাতে চাচ্ছেন মা-বাবা। রক্তের গ্রুপ মিলেছে। এখন যার সঙ্গে বেশি টিস্যু মেলে, কিডনি ম্যাচিং করবে, সেই কিডনি দেবেন। তাই অতি দ্রুত ভারতে কিডনি অপারেশন করতে চান রিশাদ। আর এ কিডনি প্রতিস্থাপনের জন্য ৩৫ লাখ টাকা প্রয়োজন বলে জানান রিশাদ।

সহায়তা পাঠানোর ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট : মো. আল-আমিন সরকার (রিশাদের বাবা), ব্যাংক অ্যাকাউন্ট নম্বর- 5114002109107, সোনালী ব্যাংক পিএলসি, সাদুল্লাপুর শাখা। মোবাইল- 01783009395 (বিকাশ, পারসোনাল) ও 01980713186 (নগদ, পারসোনাল)।


সর্বশেষ সংবাদ