২২ আগস্ট ২০২৪, ১৭:০৫

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগ

অধ্যাপক ড. মো: শাহ আজম  © ফাইল ফটো

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: শাহ আজম। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি তিনি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বৃবিশ্ববিদ্যালয়ের আচার্য এবং রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন ড. মো: শাহ আজম। সেখানে তিনি লেখেন, ব্যক্তিগত ও পারিবারিক কারণে আমি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে পদত্যাগ করলাম এবং আমার পূর্বতন কর্মস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক পদে প্রত্যাবর্তন করছি।

এর আগে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবনে তার পদত্যাগ চেয়ে তালাবদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরবর্তীতে ভিসির পদত্যাগ পর্যন্ত আমরণ অনশনে বসেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থী ম্যানেজমেন্ট বিভাগের মেহেদি হাসাব মৃদুল জানান, আওয়ামী মতাদর্শের এই ভিসির কারণে অনেকে তার মতাদর্শে আসতে পারে। যেখান থেকে তিনি ফ্যাসিস্ট হাসিনাকে ফিরিয়ে আনার চেষ্টা করবেন। তাই আমরা চাই এই ফ্যাসিস্ট হাসিনাকে ফিরিয়ে আনতে চায় এমন কেউ যেন বিশ্ববিদ্যালয়ে প্রধানের দায়িত্বে না থাকে।

আরও পড়ুন: উপাচার্যের পদত্যাগের দাবিতে আমরণ অনশনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা 

এসময় আমরণ অনশনে বসা সমাজবিজ্ঞান ৪র্থ বর্ষের শিক্ষার্থী হাবিব বলেন, ১৭ তারিখ থেকে আমরা ১ দফা দাবি করছি। সে ফ্যাসিস্ট হাসিনার এজেন্ডা বাস্তবায়ন করেছে। বৈষম্যবিরোধী আন্দোলনে তিনি শিক্ষার্থীদের পক্ষ নিয়ে কোন বিবৃতি দেননি। এছাড়াও প্রহসনমূলক নির্বাচনে তিনি মতবিনিময় সভা করে আওয়ামী লীগের জন্য ভোট চেয়েছিলেন। তিনি এখানে থাকলে আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়নেই কাজ করবেন।