০৬ আগস্ট ২০২৪, ২২:০৯

সৌমিত্র শেখরের পদত্যাগ চান নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সৌমিত্র শেখর  © ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরকে আগামী ২৪ঘণ্টার মধ্যে প্রকাশ্যে ও আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে বলে দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। উচ্চশিক্ষালয়টির বিদ্যার্থীরা অন্যথায় তার পদত্যাগ করার দাবি জানিয়েছেন। 

মঙ্গলবার (৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যে এই দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ। এছাড়াও প্রক্টর, ছাত্র উপদেষ্টা, রেজিস্ট্রার এবং হল প্রভোস্টদেরও আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে পদত্যাগের দাবিও জানান তারা। 

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে আইন ভেঙে পছন্দের প্রার্থীকে নিয়োগ সৌমিত্র শেখরের

৭ দফা দাবিতে শিক্ষার্থীরা জানান—আগামী ২৪ঘণ্টার মধ্যে সকল ধরনের দলীয় শিক্ষক ও ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং অবিলম্বে আইন প্রণয়ন করে ছাত্র সংসদ চালু করে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। হলে অবৈধভাবে সিট দখলকৃত সকলকেই উপস্থিত থেকে নিজেদের জিনিসপত্র নিজ দায়িত্বে সরিয়ে নিতে হবে এবং নিজ নিজ রুমের চাবি হল প্রশাসনের কাছে জমা দিতে হবে।

আগামী ২৪ঘণ্টার মধ্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরকে প্রকাশ্যে ও আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে অন্যথায় পদত্যাগ করতে হবে। এছাড়াও প্রক্টর, ছাত্র উপদেষ্টা, রেজিস্ট্রার এবং হল প্রভোস্টদের আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে। একইসাথে ২৪ঘণ্টার মধ্যে সিন্ডিকেট মিটিং ডেকে নিঃশর্তভাবে সকল দাবি মেনে নিতে হবে অন্যথায় কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। 

আরও পড়ুন: ডিজিএফআই অফিসে মানবাধিকার কর্মীরা—গুম হওয়াদের ফেরানোর দাবি

এর আগে গতকাল সোমবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্য, বঙ্গবন্ধু হলের নামফলক, বঙ্গমাতা হলের দেয়াল এবং অগ্নিবীণা হলে ছাত্রলীগের নেতাকর্মীদের কয়েকটি কক্ষ ভাঙচুর করে দুর্বৃত্তরা। পরে সন্ধ্যায় বঙ্গবন্ধু হলের সামনে অবস্থান নিয়ে দুর্বৃত্তরা হামলার পরিকল্পনা করলেও সাধারণ শিক্ষার্থী এবং সহকারী প্রক্টরদের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এরপর রাতেই বঙ্গমাতা হলের ক্ষতিগ্রস্ত দেয়াল মেরামত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।