বুটেক্সে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সম্মেলন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  © টিডিসি ছবি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক কনফারেন্স। বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে বুটেক্স ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এ কনফারেন্স। এবারের কনফারেন্স পরিচালনা করে টেক্সটাইল কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদ। টেক্সটাইল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের উপর অনুষ্ঠিত এই কনফারেন্সে টেক্সটাইল প্রসেসিং, টেকসই এবং সার্কুলারিটির উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।

দিনব্যাপী আয়োজিত কনফারেন্সটি দুটি ভাগে পরিচালনা করা হয়। প্রথম অংশে প্লিনারি সেশন এবং পরবর্তীতে টেকনিক্যাল সেশনের মাধ্যমে কনফারেন্স সমাপ্ত হয়।

এবার কনফারেন্সে ১৮টি দেশ থেকে প্রায় ১০০টি পেপার জমা হয়। যার মধ্যে বাছাইকৃত ৩৪টি পেপারের উপর প্রতিযোগীরা প্রেজেন্টেশন দেওয়ার সুযোগ পায়। এছাড়া কনফারেন্সে ১১টি পোস্টার প্রেজেন্টেশনের সুযোগ পায় প্রতিযোগীরা।

কনফারেন্সে উপস্থিত ছিলেন জার্মানির হফ ইউনিভার্সিটির অব অ্যাপ্লাইড সায়েন্সের অধ্যাপক ড. মাইকেল রাচ্, কনফারেন্স চেয়ার বুটেক্সের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান, কনফারেন্সের অর্গানাইজিং চেয়ার বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. উম্মুল খায়ের ফাতেমাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

এবারের কনফারেন্সে অংশগ্রহণকারীরা ফাইবার সায়েন্স, টেকনিক্যাল ও স্মার্ট টেক্সটাইল, কেমিস্ট্রি অব ডাইস অ্যান্ড অক্সিলারিজ, টেক্সটাইল কেমিক্যাল প্রসেসিং, ন্যানোটেকনোলজি ইন টেক্সটাইল, অ্যাডভান্স টেক্সটাইল ম্যাটেরিয়াল, সলিড ও হ্যাজারডাস ওয়েস্ট ম্যানেজমেন্ট, ওয়েস্ট-ওয়াটার ম্যানেজমেন্ট, কেমিক্যাল সেফটি অ্যান্ড ম্যানেজমেন্ট, সাসটেইনেবিলিটি অ্যান্ড সার্কুলার ইকোনমি, টেক্সটাইল ও অ্যাপারেল সাপ্লাই চেইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং ও ফ্যাশন ডিজাইন, অ্যাডভান্স মেশিনারি অ্যান্ড অটোমেশন, রিনিউয়েবল এনার্জি, ইন্ডাস্ট্রি ৪.০ বিষয়ে পেপার জমার সুযোগ পায়।

এর আগে চলতি বছরের ৩১ জানুয়ারি পেপারের এবস্ট্রাকট সাবমিশন, ১৫ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ৫ হতে ১৫ এপ্রিল কনফারেন্স রেজিস্ট্রেশনের তারিখ ঘোষণা শেষে ২৩ তারিখ কনফারেন্সের ঘোষণা দেয়া হয়।

 

সর্বশেষ সংবাদ