কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১৪৪ ধারা জারি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষা চলাকালে কেন্দ্র এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

শুক্রবার (২৭ এপ্রিল) জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মু. মুশফিকুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষা চলাকালীন সময়ের জন্য ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৭ এপ্রিল (শনিবার), ০৩ মে (শুক্রবার) এবং ১০ মে (শুক্রবার) নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রের এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও পরীক্ষাসমূহ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আমি খন্দকার মু. মুশফিকুর রহমান পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষা চলাকালীন সময়ের জন্য ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা ঘোষণা করলাম।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষার দিন উপাচার্যসহ ৩ দপ্তরের তালা খোলা থাকবে: কুবি শিক্ষক সমিতি 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ নির্দেশনা আওতায় বেশকিছু কার্যক্রম নিষিদ্ধ থাকবে। এগুলো হলো- পরীক্ষাকেন্দ্রের ২০০ (দুইশত) গজের মধ্যে যে-কোন ধরণের সভা-সমাবেশ ও মিছিল করা যাবে না; পরীক্ষা চলাকালীন আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ ব্যতিত অন্য কেহ আগ্নেয়াস্ত্র, লাঠি, ছোরা বা অন্য কোন ধারালো অস্ত্র নিয়ে পরীক্ষাকেন্দ্র এলাকায় প্রবেশ করতে পারবে না। 

পরীক্ষাকেন্দ্রে নিয়োজিত কর্মকর্তা, কর্মচারী ও আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গকে দায়িত্ব পালনে কেউ বাঁধা সৃষ্টি করতে পারবে না এবং কেন্দ্রের আশেপাশে কেউ মাইক বা মেগাফোন ব্যবহার করতে পারবে না; পরীক্ষার্থী এবং পরীক্ষাকাজে নিয়োজিত ব্যক্তিবর্গ ব্যতিত অন্য কেউ পরীক্ষাকেন্দ্র এলাকায় প্রবেশ করতে পারবে না।


সর্বশেষ সংবাদ