জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ১০ বস্তা উত্তরপত্র চুরি

গাজীপুরে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ

ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ
ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ  © ফাইল ছবি

গাজীপুরে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের স্টোর রুমের তালা ভেঙে ২০২২ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ১০ বস্তা উত্তরপত্র চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কলেজ কর্তৃপক্ষ মামলা দায়ের করেন। এরপর সেই উত্তরপত্র অটোরিকশায় করে কলেজ ক্যাম্পাসে নিয়ে আসলে অনিক নামে অনার্স পড়ুয়া কলেজের এক ছাত্রকে গ্রেপ্তার করে পুলিশ।

শুক্রবার (২২ মার্চ) গাজীপুর মেট্টোপলিটন পুলিশের বাসন থানায় অজ্ঞাত চোরদের বিরুদ্ধে মামলা দায়ের করেন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান পরীক্ষক সহযোগী অধ্যাপক ইফফাত আরা।

জানা গেছে, কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রধান পরীক্ষক সহযোগী অধ্যাপক ইফফাত আরার অধীনে কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাশের স্টোর রুমের মধ্যে রাখা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ (পরীক্ষা ২০২২) রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ১৯ বস্তা উত্তরপত্র। এছাড়া তার সহকর্মী একই বিভাগের সহযোগী অধ্যাপক শাহাদাত হোসেনের অধীনে অনার্স ১ম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ২০ বস্তা উত্তরপত্রসহ মোট ৩৯ বস্তা উত্তরপত্র ওই স্টোর রুমের মধ্যে তালাবদ্ধ অবস্থায় ছিল। যার ফলাফল এখনো প্রকাশিত হয়নি।

প্রধান পরীক্ষক ইফফাত আরা বলেন, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাশের স্টোর রুমে মধ্যে রাখা আমার অধীনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১বর্ষ পরীক্ষা ২০২২ রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ৩৯ বস্তা উত্তরপত্র স্টোর রুমে তালাবদ্ধ অবস্থায় ছিল। গত ২১ মার্চ বিকেলে স্টোর রুমে তালা ভালোভাবে লাগানো দেখে আমি বাসায় চলে যাই। ২২ মার্চ শুক্রবার দুপুর ২টার দিকে কলেজের নিরাপত্তা প্রহরী শ্রী সুশিল ও নিরঞ্জন কলেজের অধ্যক্ষকে জানায়, স্টোর রুমের তালা ভেঙে কেউ উত্তরপত্র চুরি করেছে। তাৎক্ষণিকভাবে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ১০ বস্তা পরীক্ষার উত্তরপত্র চুরির বিষয়টি নিশ্চিত হন।

তিনি আরও বলেন, বিষয়টি জানার পর প্রিন্সিপাল স্যার ও আমরা সবাই ঘটনাস্থলে যাই। পাশাপাশি পুলিশে খবর দেওয়া হয়। পরে আমরা দেখি ১০টা বস্তা খাতা চুরি গেছে। কোনো বস্তাতে ২৫০টি উত্তরপত্র, কোনো বস্তাতে ২৮০টি আবার কোনো বস্তাতে ৩০০ থেকে ৩৫০টি উত্তরপত্র ছিল। পরে অবশ্য কেউ একজন একটি অটোরিকশায় করে ১০ বস্তা খাতা পাঠিয়ে দিয়েছে। তবে কারা পাঠিয়েছে তা তিনি বলতে পারেননি।

ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যক্ষ মো. বিএম আব্দুল হান্নান জানান, শুক্রবার দুপুর দেড়টার দিকে বিজ্ঞান ভবনের নীচ তলায় একটি স্টোরের মতো আছে। সেখানকার তালা ভেঙে জাতীয় বিশ্ববিদ্যালয়ের খাতা চুরি হয়েছে। তাৎক্ষণিকভাবে পুলিশে খবর দেওয়া হলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শনে আসলে কলেজেরই এক ছাত্র একটি অটোরিকশায় করে ১০ বস্তা খাতা নিয়ে কলেজ ক্যাম্পাসে আসেন। পরে ওই ছাত্রকে পুলিশ আটক করে। তবে এ ঘটনার সঙ্গে কারা জড়িত, এমন প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান।

এ ব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা বাসন থানার এসআই মো. নাজমুল হক বলেন, খাতা চুরির ঘটনায় অনিক নামে অনার্স পড়ুয়া ওই কলেজের এক ছাত্রকে আটক করা হয়েছে। চুরির ঘটনায় তার সঙ্গে আরও কারা জড়িত তা তদন্ত করে বের করা হচ্ছে।

বাসন থানার পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের খাতা চুরির ঘটনায় একজন আসামি গ্রেপ্তার করা হয়েছে, ১০ বস্তা খাতা উদ্ধার করা হয়েছে। তাকে রিমান্ড চেয়ে আদালতে উপস্থাপন করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।


সর্বশেষ সংবাদ