নজরুল বিশ্ববিদ্যালয়ে পর্দা নামলো ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবের

নজরুল বিশ্ববিদ্যালয়ে পর্দা নামলো ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবের
নজরুল বিশ্ববিদ্যালয়ে পর্দা নামলো ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবের  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসব অনুষ্ঠিত হয়েছে। ৬ দিনব্যাপী এ উৎসবে ভারত ও বাংলাদেশের নাট্যদল তাদের প্রযোজনা উপস্থাপন করেন। 

রবিবার (২৫ ফেব্রুয়ারি) উৎসবের শেষ দিন ভারতের গোবরডাঙ্গা নকশা প্রযোজিত আশিষ দাসের নির্দেশনায় ভারতের নাটক ‘আশ্চর্য মানুষ’ মঞ্চায়িত হয়। এরপর সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় এবারের নাট্যোৎসব। 

নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কামাল উদ্দীন জানান, নাটকের পরিমণ্ডল অনেক বিস্তৃত। তত্ত্বীয় এবং ব্যবহারিক কাজ শেখার পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা যাতে আন্তর্জাতিক পর্যায়ের পরিবেশনাগুলোর সাথে সমন্বয় করতে পারে, সেগুলো থেকে ধারণা নিতে পারে, তার জন্যই প্রতিবছর বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক নাট্যোৎসব আয়োজন করা হয়। এতে করে সাংস্কৃতিক ভাব বিনিময়ও সম্ভব হয়ে ওঠে।

0b794dae-147a-4185-92a7-03abf02042d2

এবারের উৎসবে বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চ ও নাট্যকলা বিভাগের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে পশ্চিমবঙ্গের নাট‍্যদল ইন্ডিয়ান মাইম থিয়েটার প্রযোজিত 'Based on a false Story', বিভাগের শিক্ষার্থী অপূর্ব চক্রবর্তীর নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'বিসর্জন', সাকলাইন আরাফাতের নির্দেশনায় ‘মোমডানা’, ফুয়াদ হাসান পার্থর নির্দেশনায় সত্যজিৎ রায়ের ‘শঙ্কুর ডায়েরি’ এবং ভারতের গোবরডাঙ্গা নকশা প্রযোজিত হিন্দি ভাষার নাটক 'Yes' ও 'আশ্চর্য মানুষ' পরিবেশিত হয়। 

এর আগে গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট‍্যোৎসবের সূচনা করেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। অনুষ্ঠানে বাংলাদেশের প্রথিতযশা নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদকে নাট্যজন সম্মাননা প্রদান করা হয়।


সর্বশেষ সংবাদ