চলন্ত অবস্থায় প্রায়ই বিকল হচ্ছে লিফট, আটকা পড়ছেন শিক্ষার্থীরা

সম্প্রতি আটকা পড়া এক  ছাত্রীকে লিফট থেকে উদ্ধার করা হচ্ছে
সম্প্রতি আটকা পড়া এক ছাত্রীকে লিফট থেকে উদ্ধার করা হচ্ছে  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভবনগুলোতে মাঝেমধ্যেই রক্ষণাবেক্ষণের কথা একাধিক লিফট বন্ধ রাখা হয়। এর বাইরে যেগুলো চালু থাকে, সেগুলো প্রায় সময়ই চলন্ত অবস্থায় বিকল হয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে লিফটে থাকা শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ে আতঙ্ক। এমনটাই অভিযোগ ভুক্তভোগীদের। এদিকে, লিফট বিকল হওয়ার ঘটনা সব জায়গায় ঘটে উল্লেখ করে বিষয়টিকে স্বাভাবিক বলে দাবি কর্তৃপক্ষের।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ভবন নির্মাণকাজ শেষে ১৫টি লিফট স্থাপন করা হয়। এর মধ্যে দুই হলে ৯টি এবং দুই অনুষদ ভবনে রয়েছে ৬টি লিফট।

সর্বশেষ গত শনিবার (১৭ ফেব্রুয়ারি) বঙ্গমাতা হলের লিফট দিয়ে নিচে নামার সময় হঠাৎ দুই ফ্লোরের মাঝে লিফট আটকে যায়। এর প্রায় ১০ মিনিট পর লিফট অপারেটর এসে এক নারী শিক্ষার্থীকে উদ্ধার করে। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী। এ ঘটনায় পায়ে আঘাত পেয়েছেন বলে জানান তিনি।

ভুক্তভোগী ছাত্রী জানান, সকালে লিফটে উঠার ১০ সেকেন্ড পরই হঠাৎ জোরে ঝাঁকি দিয়ে ৩ তলায় এসে লিফট আটকে যায়। বারবার এলার্ম বাটনে চাপ দিয়েও কোনো লাভ হয়নি। এরপর আমি চিৎকার করলে কয়েকজন আপু এসে দেখে লিফট আটকে আছে। এর প্রায় ৬-৭ মিনিট পর অপারেটর এসে আমাকে উদ্ধার করেন।

তিনি বলেন, এর আগেও আমি দুবার লিফটে আটক পড়েছিলাম। তবে এবারই এতো জোরে ঝাঁকি লেগেছে। জোরে ঝাঁকি দেওয়ার কারণে কিছুটা আতঙ্কিত হয়ে পড়েছিলাম, পায়েও সামান্য ব্যথা পেয়েছি।

প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ লিফটের শব্দ পেয়ে আমরা ৩ তলায় গিয়ে দেখি লিফট দুই ফ্লোরের মাঝে আটকে আছে। আমরা ভাবছিলাম অ্যালার্ম বাটনে চাপ দিলে হয়তো ৩ মিনিট পর খুলে যাবে। কিন্তু ৫ মিনিট পার হয়ে গেলেও লিফট খুলেনি। পরে অপারেটর এসে কিছুক্ষণ পর আটকে থাকা ছাত্রীকে লিফট থেকে বের করে আনেন। 

জানতে চাইলে প্রকৌশল দপ্তরের সহকারী প্রকৌশলী (ইন্সট্রুমেন্ট) মিজানুর রহমান বলেন, লিফটে আটকানোর ঘটনা সব জায়গাতেই ঘটে। এটা স্বাভাবিক ঘটনা। প্রথমদিকে লিফট অনেক আটকে যেতো, এখন কিছুটা কমেছে। তবে একেবারেই সমস্যা হবে না তা বলতে পারছি না। আমাদের অপারেটর আছে, কেউ আটকা পড়লেই আমরা উদ্ধার করবো।


সর্বশেষ সংবাদ