সমন্বিত সহযোগিতামূলক গবেষণার লক্ষ্যে খুবির সাথে কোডেকের এমওইউ স্বাক্ষর

বহুমুখী, সমন্বিত সহযোগিতামূলক গবেষণা, জ্ঞান শেয়ার, সম্প্রদায়ের সম্পৃক্ততা, গবেষণার ফলাফলের ব্যবহারিক প্রয়োগ, স্থায়িত্ব এবং পরিবেশ সংরক্ষণের প্রচারের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের সাথে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

রোববার (২১ জানুয়ারি) দুপুর সাড়ে বারটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী ও কোডেকের পক্ষে প্রোগ্রাম এন্ড নলেজ ম্যানেজমেন্টের পরিচালক কাজী ওয়াফিক আলম এমওইউতে স্বাক্ষর করেন। পরে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়।

স্বাক্ষরিত এমওইউতে সহযোগিতামূলক গবেষণা এবং উদ্ভাবন, নলেজ শেয়ারিং এবং ক্যাপাসিটি বিল্ডিং, সম্প্রদায়ের নিযুক্তি এবং ক্ষমতায়ন, গবেষণা ফলাফলের ব্যবহারিক প্রয়োগ এবং দীর্ঘমেয়াদি সহযোগিতা এবং প্রভাবের বিষয় বিশদভাবে উল্লেখ রয়েছে।

সহযোগিতামূলক গবেষণা এবং উদ্ভাবন প্রকল্পের অধীনে স্থাপত্য ডিসিপ্লিন দ্বারা মনোনীত প্রতিটি শিক্ষাবর্ষে ১ জন শিক্ষার্থীকে কোডেক থেকে থিসিসের জন্য অর্থায়ন করবে। স্থাপত্য ডিসিপ্লিন এবং কোডেক অ্যাকাডেমিক গবেষণার সুবিধার্থে পারস্পরিকভাবে প্রাসঙ্গিক তথ্য শেয়ার করবে। নলেজ শেয়ারিং এবং ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের অধীনে কর্মশালা, সেমিনার এবং প্রশিক্ষণ সেশন যা প্রাসঙ্গিক বিষয়ভিত্তিক ক্ষেত্রগুলিতে ধারণা বিনিময় এবং গবেষণা ফলাফলের প্রচারের লক্ষ্যে প্রতিটি শিক্ষাবর্ষে স্থাপত্য ডিসিপ্লিনের সেমিনার সিরিজে একটি সেশন কোডেক দ্বারা উপস্থাপন করা হবে।

কমিউনিটি এনগেজমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট প্রকল্পের অধীনে কোডেক সহযোগিতামূলক ফিল্ডওয়ার্ক এবং ওয়ার্কশপে প্রতি শিক্ষাবর্ষে স্থাপত্য ডিসিপ্লিনের একটি উন্নত ডিজাইন স্টুডিওকে সমর্থন করবে। গবেষণা ফলাফলের ব্যবহারিক প্রয়োগ প্রকল্পের অধীনে গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে পাইলট প্রোগ্রাম, প্রকল্প এবং উদ্যোগ বাস্তবায়নে সহযোগিতা করার সম্ভাবনাগুলি অন্বেষণ, ভবিষ্যৎ প্রচেষ্টাকে অবহিত এবং বিকাশ করতে শিক্ষাগত, পেশাদার ও কমিউনিটি স্টেকহোল্ডারদের সাথে শেখা ফলাফল ও পাঠগুলো শেয়ার করার বিষয় উল্লেখ রয়েছে। এক্ষেত্রে প্রযোজ্য ক্ষেত্রে স্থাপত্য ডিসিপ্লিন ও কোডেক যৌথভাবে অনুসন্ধান, বিকাশ, গবেষণা, প্রকল্প অনুদান/তহবিলের জন্য আবেদন করবে।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, কোডেকের প্রোগ্রাম এন্ড নলেজ ম্যানেজমেন্টের পরিচালক কাজী ওয়াফিক আলম। স্বাগত বক্তব্য রাখেন স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও কোডেকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ