এবার কৃষি ক্যাডারে প্রথম বাকৃবির মাহদী

মাহদী হাসান
মাহদী হাসান  © টিডিসি ফটো

৪১তম বিসিএসে বন ক্যাডারে ১ম হওয়া মাহদী হাসান এবার ৪৩তম বিসিএসে কৃষি ক্যাডারে ১ম হয়ে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। মাহদী হাসান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। গত ২৬ ডিসেম্বর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে। ফলাফলের বিষয়টি মাহদী নিজেই নিশ্চিত করেছেন।

মাহদী হাসানের জন্ম খুলনায়। তিনি খুলনা পাবলিক কলেজ থেকে ২০১২ সালে এসএসসি এবং ২০১৪ সালে এইচএসসি পাশ করেন। এরপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। বাবা কাষ্টমস অফিসার ছিলেন আর মা গৃহিনী। মূলত বাবার থেকেই সিভিল সার্ভিসের নাম শুনে অনুপ্রেরণা পেয়েছিলেন মাহদী।

মাহদী বলেন, প্রিলি পরীক্ষায় কতোটুকু জানি কত বেশি জানি সেটা গুরুত্বপূর্ণ। তবে ভাসাভাসা হলেও হয়। কিন্তু  লিখিততে যত পারা যায় বিস্তারিত জানা ভালো। প্রস্তুতি এমনভাবে নিতে হবে যেন পরীক্ষার আগে পূর্বের পড়াগুলো রিভিশন দিয়ে যাওয়া যায়। এজন্য আগে থেকেই গুছিয়ে পড়া ভালো। ভালো ক্যাডার পেতে হলে মূল পরীক্ষা হলো লিখিত।

বিসিএস প্রত্যাশী প্রার্থীদের পরামর্শ দিয়ে মাহদী বলেন, শুরুতেই ২৮তম-৪৪তম লিখিত পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে প্রশ্ন সম্পর্কে ধারণা নিতে হবে। ইংরেজিতে বেশী জোর দিতে পারেন এই বিষয়েই অধিকাংশ পরীক্ষার্থী দুর্বল হয়ে থাকে। তাহলে লিডটা বেশি নিতে পারবেন। পাশাপাশি ২০০ মার্কের সাবজেক্টগুলো (ইংরেজি, বাংলা,বাংলাদেশ) ভালো করার বিকল্প নেই। স্ট্রং জোনে আরো স্ট্রং হতে হবে যত পারা যায়।

May be an image of 6 people

তিনি বলেন, পাশাপাশি দুর্বল বিষয়ে যাতে একদম ধস না হয়ে, এভারেজ মার্ক পাওয়া যায়—সেদিকে খেয়াল রাখতে হবে। ডাটা, এক্সক্লুসিভ তথ্যগুলো আলাদা ছোট করে লিখে নিতে হবে। রিটেনে প্রশ্ন কমন পাওয়া টার্গেট না করে টপিক বুঝে কালেক্টেড তথ্য সুবিধামত জায়গায় দিতে পারলে ভালো হয়। সর্বোপরি সৃষ্টিকর্তাকে স্বরণ করতে হবে। আর রিজিকে বিশ্বাস রাখতে হবে।


সর্বশেষ সংবাদ