গণমাধ্যমের ক্ষেত্রে নৈতিকতা প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ: সৌমিত্র শেখর

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর   © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, এখন বড় সঙ্কট হচ্ছে নৈতিকতার। গণমাধ্যমকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সংবাদপত্র বা গণমাধ্যমের ক্ষেত্রে নৈতিকতা প্রতিষ্ঠা খুবই গুরুত্বপূর্ণ। কারণ রাষ্ট্রের চতুর্থ স্তম্ভের মধ্যে যদি নৈতিকতা না থাকে তাহলে রাষ্ট্র নীতিগত দিক থেকে দুর্বল হয়ে পড়বে। এ কারণে সাংবাদিকতার সাথে সাথে নৈতিকতা শেখাটাও অনেক জরুরি। 

সোমবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের আয়োজনে ৪ দিনব্যাপী ‘গণমাধ্যম এবং সাংবাদিকতায় নীতি ও নৈতিকতা’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, নৈতিকতার শিক্ষা আমাদের প্রাচীন সমাজে ছিল। আমরা যদি আমাদের প্রাচীন সমাজের সেই নৈতিকতা ও মূল্যবোধ আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগাতে পারি তাহলে আমাদের সমাজ আরও বিকশিত হবে। সেদিক থেকে শিক্ষকতা, ব্যবসা বা সমাজের প্রতিটি ক্ষেত্রেই নৈতিকতা প্রতিষ্ঠা জরুরি।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান সাংবাদিক খালেদ মুহিউদ্দীন। কর্মশালায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিকরা।

ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. তুহিনুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অগ্রসরমান একাডেমিক কার্যক্রমের ধারাবাহিকতায় শ্রেণিকক্ষের প্রথাগত পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের গণমাধ্যম ও সাংবাদিকতার বিভিন্ন বিষয়ে দক্ষ করে তুলতেই এই কর্মশালার আয়োজন। এতে করে শিক্ষার্থীরা সাংবাদিকতার বিভিন্ন নীতি, নৈতিকতা সম্পর্কে ধারণা পাবে, যাতে করে তাদের দক্ষতা উন্নয়ন এবং কাজের স্পৃহাও বাড়বে।


সর্বশেষ সংবাদ