ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ঢাকা কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন 

ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ
ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

ফিলিস্তিনদের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন, র‍্যালি ও প্রতিবাদ সমাবেশ করেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এসময় তারা ফিলিস্তিনের গাজা উপত্যকার মুসলমান বাসিন্দাদের উপর ইসরাইলের চলমান গণহত্যা, হামলা, আগ্রাসনের নিন্দা ও প্রতিবাদ জানান। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে ঢাকা কলেজের শহীদ মিনারের সামনে এসব কর্মসূচী পালন করা হয়। এতে কলেজের উচ্চ মাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণীর শতাধিক শিক্ষার্থী অংশ নেন। 

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরে ইসরাইলের ইহুদি সেনারা অবৈধভাবে ফিলিস্তিনের সাধারণ জনগণের উপর চেপে বসেছে এবং নির্যাতন করছে। তারা নির্বিচারে গণহত্যা চালিয়ে সেখানকার মানবাধিকার পরিস্থিতির নাজুক অবস্থা তৈরি করেছে। আবালবৃদ্ধবনিতা সবাইকে নির্বিচারে হত্যা করা হচ্ছে।

মানববন্ধন শেষে মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি কলেজ ক্যাম্পাস থেকে মূল ফটক দিয়ে বের হয়ে মিরপুর সড়ক প্রদক্ষিণ করে নায়েম রোডে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’, ‘লাব্বাইক লাব্বাইক, লাব্বাইকা ইয়া আকসা’, ‘ফিলিস্তিন ফিলিস্তিন, জিন্দাবাদ, জিন্দাবাদ', ফিলিস্তিন মুক্তি পাক, ইসরাইল নিপাত যাক' বলে স্লোগান দিতে থাকেন।

রুবাইয়াত ইসলাম নামের এক শিক্ষার্থী বলেন, ইসরাইলের আগ্রাসন থেকে ফিলিস্তিনের কেউ রক্ষা পাচ্ছেনা। অথচ মানবাধিকারের বুলি আওড়ানো কোন দেশ এসব বিষয়ে স্পষ্ট বক্তব্য দিচ্ছেনা। জাতিসংঘ আগ্রাসন রোধে ইসরাইলকে বাধ্য করছেনা। উল্টো ইসরাইলের পক্ষে বিবৃতি দিয়ে সংঘাতময়  পরিস্থিতি তৈরি করার পথ সুগম করছে।

জিহাদ হোসেন নামের এক শিক্ষার্থী বলেন, আল-আকসা মুসলমানদের প্রথম কেবলা। সুতরাং এটি রক্ষা করতে নিজেদের জীবন দিয়ে হলেও আমরা চেষ্টা করবো। ঢাকা কলেজ থেকে আমরা ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাই এবং এমন বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এছাড়াও অবিলম্বে বিশ্ব নেতাদের অংশগ্রহনে বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের দাবিও জানান তিনি।


সর্বশেষ সংবাদ