উদ্বোধনেই থমকে আছে বেরোবির ক্যাম্পাস রেডিও, নষ্ট হচ্ছে যন্ত্রাংশ

বেরোবির ক্যাম্পাস রেডিও স্টেশন
বেরোবির ক্যাম্পাস রেডিও স্টেশন  © ফাইল ছবি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ক্যাম্পাস রেডিও উদ্বোধনের চার বছর পার হলেও থমকে আছে এর কার্যক্রম। বিশ্ববিদ্যালয় তীব্র কক্ষ সংকটে প্রশাসনিক এবং শিক্ষাথীদের ক্লাস-পরীক্ষার কার্যক্রম ব্যহত হচ্ছে। অথচ প্রশাসনিক ভবনের তিনটি কক্ষে অচল অবস্থায় পড়ে আছে রেডিও স্টেশনটি।

জানা গেছে, সাবেক উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ২০১৯ সালের ২০ অগাস্ট পরীক্ষামূলকভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ সম্প্রচারের মাধ্যমে ‘ক্যাম্পাস রেডিও’র উদ্বোধন করেন। পরে এটি পরিচালনার জন্য দক্ষ জনবল না থাকায় কার্যক্রম বন্ধ থাকে। এরইমধ্যে চার বছরে রক্ষণাবেক্ষণের অভাবে কার্যক্ষমতা হারিয়েছে কিছু যন্ত্রাংশ।

সংশ্লিষ্টদের মতে, যন্ত্রাংশগুলো এভাবে অকার্যকর থাকলে কিছুদিনের মধ্যেই পুরোপুরি বিকল হয়ে যাবে। সরেজমিনে দেখা গেছে, প্রশাসনিক ভবনের তিনটি কক্ষে (২১২, ২১৩, ২১৪) রয়েছে রেডিও স্টেশনটি। যন্ত্রাংশ দেখভালের জন্য রয়েছেন একজন কর্মকর্তা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রেডিও স্টেশনটি পরিচালনার জন্য বার বার কমিটি গঠন করা হলেও শুরু হয়নি সম্প্রচার কার্যক্রম। রেডিওর সম্প্রচার কাজের জন্য অ্যাপস থাকলেও সেটিতে সব সময় একটি গান বাজতো। সম্প্রতি তাও বন্ধ হয়ে গেছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

লোক প্রশাসন বিভাগের শিক্ষক সাইফুল ইসলাম বলেন, ক্যাম্পাস রেডিও শুধু শিক্ষার্থীদের জন্য নয়, বরং শিক্ষক-কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয় এলাকার গ্রামীণ কমিউনিটির সঙ্গে যোগসূত্র স্থাপনে সহায়তা করবে। 

সাবেক উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ২০১৯ সালের ২০ অগাস্ট পরীক্ষামূলকভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ সম্প্রচারের মাধ্যমে ‘ক্যাম্পাস রেডিও’র উদ্বোধন করেন। পরে এটি পরিচালনার জন্য দক্ষ জনবল না থাকায় কার্যক্রম বন্ধ থাকে।

শিক্ষাথীরা বলছেন, ক্যাম্পাস রেডিওকে বলা হয় ক্যাম্পাসের রেডিও। ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীদের জীবনের সাফল্যমন্ডিত গল্প নবীনদের কাছে তুলে ধরার মাধ্যমে তাদের অনুপ্রাণিত করা, বিতর্ক প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অঙ্গনসহ অন্যান্য সহশিক্ষা কার্যক্রম সম্প্রচারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ইতিবাচক ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখে ক্যাম্পাস রেডিও।

রেডিও স্টেশনটি দেখভালের কাজে নিয়োজিত কর্মকর্তা সহকারী রেজিস্টার হাফিজ আল আসাদ রুবেল বলেন, ‘আমি সকালে এসে কক্ষের তালা খুলে রেডিও স্টেশনের যন্ত্রাংশগুলোর সুইচ চালু করে দেই, যাতে অনেকদিন ধরে পড়ে থেকে যন্ত্রগুলো কার্যকারিতা হারিয়ে না ফেলে। রেডিও স্টেশনটি চালানোর জন্য  প্রশাসন এ পর্যন্ত কোন দক্ষ জনবল নিয়োগ না দেওয়ায় রেডিওর সম্প্রচার কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না।’

আরো পড়ুন: শাবিপ্রবি-ঢাবিকে পেছনে ফেলে ইউজিসি র‌্যাংকিংয়ে শীর্ষে বশেমুরকৃবি

এ বিষয়ে ক্যাম্পাস রেডিওর নির্বাহী পরিচালক ড. নিতাই কুমার ঘোষ বলেন, করোনা মহামারিতে অনেকদিন ধরে রেডিও স্টেশনটির যন্ত্রগুলো পড়ে থাকায় কিছু যন্ত্রাংশ কার্যক্ষমতা হারিয়েছে। মূল্যবান যন্ত্র কনসোল এবং সাউন্ড কার্ড নষ্ট হয়ে গিয়েছিল। এগুলো মেরামত করে রেডিওটির সব যন্ত্রাংশ এখন সচল রাখা হয়েছে।

সাবেক উপাচার্য রেডিও স্টেশনটি স্থাপন করলেও এতে কোনো জনবল নিয়োগ দেননি জানিয়ে তিনি বলেন, দক্ষ জনবলের অভাবে এখনো ক্যাম্পাস রেডিওর সম্প্রচার কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। তবে বর্তমান উপাচার্য আমাদের কোন কাজেই নিরাশ করেননি। আশা করা যায়, প্রশাসনের উদ্যোগে এর কার্যক্রম শুরু করা সম্ভব হবে।


সর্বশেষ সংবাদ