কমনওয়েলথ স্কলারশিপে যুক্তরাজ্য যাচ্ছেন ববির দুই শিক্ষক

কমনওয়েলথ স্কলারশিপে যুক্তরাজ্য যাচ্ছেন ববির দুই শিক্ষক
কমনওয়েলথ স্কলারশিপে যুক্তরাজ্য যাচ্ছেন ববির দুই শিক্ষক  © সংগৃহীত

বাংলাদেশে কমনওয়েলথ বৃত্তি-২০২৩-এ মনোনীত ২৪ জনের মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) দুই শিক্ষক বৃত্তি পেয়েছেন। তাঁরা হলেন লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক রিফাত মাহমুদ ও একই বিভাগের সহকারী অধ্যাপক মো. সিরাজিস সাদিক। এবছরে বাংলাদেশ থেকে মোট ২৪ জন এ বৃত্তিপ্রাপ্ত হন। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে ১৮ জন ও ৬ জন পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাচ্ছেন।

গত সোমবার ২৮ আগস্ট  ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে স্কলারদের জন্য একটি প্রাক-প্রস্থান ব্রিফিংয়ের আয়োজন করেন। সেখানে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক তাঁর স্বাগত বক্তব্যে বলেন, যুক্তরাজ্যের চলমান প্রতিশ্রুতির অংশ হিসাবে কমনওয়েলথ দেশগুলির প্রায় ৮০০ জন শিক্ষার্থীকে এ বৃত্তি দেওয়া হয়। প্রতিবছর যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ দেওয়া হয়৷

এবছর বাংলাদেশ থেকে কমনওয়েলথ বৃত্তি দেওয়া হয়েছে মোট ২৪ জনকে। তিনি বৃত্তিপ্রাপ্ত সকলকে অভিনন্দন জানিয়ে তাঁদের সাফল্য কামনা করেন।

কমনওয়েলথ স্কলারশিপে যুক্তরাজ্য যাচ্ছেন ২৪ বাংলাদেশি শিক্ষার্থী

এসময় বৃত্তিপ্রাপ্ত প্রাক্তন শিক্ষার্থীদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য এবং নির্দেশিকা সংগ্রহ করার অনুমতি দেয়া হয়। যাতে যুক্তরাজ্যের জীবনে একটি মসৃণ পরিবর্তন সাফল্য নিশ্চিত করতে পারেন তাঁরা।

আরও পড়ুন: কমনওয়েলথ স্কলারশিপে যুক্তরাজ্য যাচ্ছেন ২৪ বাংলাদেশি শিক্ষার্থী

ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিসিওসিয়া বলেন, এ পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ১৮০০ স্কলার এই স্কলারশিপ থেকে উপকৃত হয়েছেন এবং বাংলাদেশের উন্নয়নে অবদান রাখার জন্য তাদের শিক্ষাকে আরও বাড়িয়ে পরবর্তী স্তরে নিয়ে গেছেন।

উল্লেখ্য, ইউনিভার্সিটি অফ নটিংহাম এর স্কুল অফ পলিটিক্স অ্যান্ড ইন্টারন্যাশনাল রিলেশনে পিএইচডি করবেন রিফাত মাহমুদ ও মোঃ সিরাজিস সাদিক ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে পাবলিক পলিসিতে স্নাতকোত্তরে অধ্যয়ন করবেন।


সর্বশেষ সংবাদ