নজরুল বিশ্ববিদ্যালয়ে আইসিটি ইনস্টিটিউট হবে: সৌমিত্র শেখর

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তোলার জন্য আইসিটি ইইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, আমরা বিভাগগুলোতে এমনকিছু বিষয় যুক্ত করার কথা ভাবছি যেগুলো যুক্ত হলে পরিবর্তিত বিশ্বের সঙ্গে শিক্ষার্থীরা নিজেদের খাপ খাওয়াতে পারবে। ত্রিশাল থেকে যেন একজন শিক্ষার্থী জাতীয় ও আন্তর্জাতিকভাবে যুক্ত হতে পারে সে ব্যবস্থা ধীরে ধীরে করা হবে। এখানকার আইটি সেকশনকে গুরুত্ব দিয়ে এখানে একটা ইনস্টিটিউটের কথা প্রশাসন ভাবছে। আশা করা যায়, ভবিষ্যতে সে ইন্সটিটিউট আমরা স্থাপন করতে পারবো। আইসিটির মধ্যদিয়ে এখানকার প্রত্যেকটি ছেলে মেয়ে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হবে।

রবিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় লাইব্রেরিতে স্কিল ডেভেলপমেন্ট ক্লাব আয়োজিত চাকরি মেলা-২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। মেলায় দেশের ২৫ টি স্বনামধন্য কোম্পানি অংশগ্রহণ করে।

উপাচার্য বলেন, আমরা এমন একটি সময়ের অপেক্ষায় আছি যে, বাংলাদেশে যদি চাকরির খরাও পরে কখনো তারপরেও নজরুল বিশ্ববিদ্যালয় থেকে যারা পাশ করে বের হবে তাদের কখনো চাকরির অভাব হবে না। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন-এটি হচ্ছে আমাদের মটো। একইসঙ্গে স্মার্ট ক্যাম্পাস আমরা করবো। এটি আমাদের লক্ষ্য। 

স্কিল ডেভেলপমেন্ট ক্লাবের সাধারণ সম্পাদক লুৎফুল নাসিফ বলেন, আমরা স্কিল ডেভেলপমেন্ট রিলেটেড কাজগুলো করে থাকি। শিক্ষার্থীদের সফ্ট স্কিল শেখানোর কাজ করি। এবার আমরা ব্যতিক্রমধর্মী চাকরি মেলা আয়োজন করেছি। যা চাকরি প্রার্থীদের মধ্যে ব্যাপক সাড়া তৈরি করেছে। মেলার উদ্দেশ্য হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে দেশের বিভিন্ন কোম্পানির মধ্যে ইন্টারেকশনের সুযোগ তৈরি করা। এতে শিক্ষার্থীরা তাদের সিভিগুলো চেক করাতে পারে। সিভিতে কোনো ভুল থাকলে তা সংশোধন করাতে পারে।


সর্বশেষ সংবাদ