বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবির ৮৮ শিক্ষক

কুবি
কুবি  © টিডিসি ফটো

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এবছর স্থান পেয়েছে বাংলাদেশের ১৮০টি বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার ২৭৬ জন গবেষক। অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত তালিকায় 'ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৩' এ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ৮৮ জন গবেষকের নাম স্থান পায়।
 
আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং সংস্থা 'আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স' এ তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯১৩টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৩ লাখ ৫৫ হাজার ১৮৫ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পান।

২০২২ সালের এপ্রিলে এডি সাইন্টিফিক ইনডেক্সে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাত্র ৫ জন গবেষকের নাম ছিল। পরবর্তীতে ২০২৩ সালের জানুয়ারিতে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫৯ জন হয়। সর্বশেষ ২০২৩ সালের জুনে প্রকাশিত তালিকা অনুযায়ী তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ৮৮ জন গবেষকের নাম স্থান পায়।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আব্দুল মঈন এ বিষয়ে জানান, 'আমি খুবই আনন্দিত। অবশ্য আমার মেয়াদের শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ের ইমেজ বাড়াতে উন্নতমানের জার্নালে প্রকাশনার জন্য দৃঢ় প্রচেষ্টা চালিয়েছি। এরমধ্যে শিক্ষকদের প্রমোশন এবং নিয়োগের ক্ষেত্রে উচ্চমানের প্রকাশনাকে আমি একমাত্র গুরুত্ব দিয়েছি। তাতে আজকের এই সাফল্য প্রত্যাশিত ছিল।

তাছাড়া, শিক্ষকদের ভালো প্রকাশনায় উদ্বুদ্ধ করার জন্য নিজেদের তহবিল থেকে অ্যাওয়ার্ড চালু করেছি। আমাদের এই স্ট্র্যটিজিগুলো চালু থাকবে এবং ক্রমাগত আমাদের ইমেজ বাড়তে থাকবে। এভাবেই কুমিল্লা বিশ্ববিদ্যালয় লিডিং বিশ্ববিদ্যালয় হবে। সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, যারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে লিডিং পর্যায়ে নিতে সমর্থন করেছে তাদের সবার সাথে আমি আমাদের এই সাফল্যের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছি।'

আরও পড়ুন: বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে আসতে নানা উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৩ সূত্রে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩২ জন গবেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। এদিকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫০৭ জন গবেষক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯৫ জন গবেষক, ইসলামি বিশ্ববিদ্যালয়ের ৭৪ জন গবেষক, খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২৪ জন গবেষক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৩৯৫ জন গবেষক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৩০ জন গবেষক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০৪ জন গবেষক, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৭৭ জন গবেষক স্থান পেয়েছেন বিশ্বসেরা গবেষক ও বিজ্ঞানীর তালিকায়। 

সংস্থাটির ওয়েবসাইট সূত্রে জানা যায়, ইনডেক্সটি (AD Scientific Index) সারাবিশ্বে গবেষণাপত্রের কার্যকারিতা মূল্যায়নের মাধ্যমে 'এইচ' এবং 'আই-১০' সূচকে এ তালিকা তৈরি করে। এ পদ্ধতির উদ্ভাবক দুই গবেষকের (অধ্যাপক মুরত আলপার এবং চিহান ডজার) দাবি, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের কাজ এবং তাদের শেষ ৬ বছরের কাজের তথ্য বিশ্লেষণের পর তা এইচ-ইনডেক্স, আইটেন-ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশিত হয়। এতে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ, মহাদেশীয় অঞ্চল ও বিশ্বে নিজেদের অবস্থান জানা যায়।

তাছাড়া সূচকটিতে গবেষকদের বিশ্লেষণ ও বিষয়গুলো নির্দিষ্ট ক্যাটাগরিতে গণ্য করা হয়। কৃষি ও বনায়ন, কলা নকশা ও স্থাপত্য, ব্যবসায় ও ব্যবস্থাপনা, অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল ও প্রযুক্তি, ইতিহাস দর্শন ও ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসা, প্রকৃতিবিজ্ঞান, সমাজবিজ্ঞানসহ মোট ১২টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করা হয়। 


সর্বশেষ সংবাদ