জাতীয় বিশ্ববিদ্যালয়

প্রতি কলেজের ৫ মেধাবীসহ সব প্রতিবন্ধী পাবেন ‘ছাত্রবৃত্তি’

  © লোগো

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহে অনার্স অথবা ডিগ্রিতে পড়ুয়া সব বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) শিক্ষার্থীকে ছাত্রবৃত্তির আওতায় আনা হবে। একইসঙ্গে প্রতি কলেজ থেকে দারিদ্র্য এবং মেধাবী কোটায়ও বৃত্তি পাবেন ৫ জন করে শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমবারের মত এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সম্প্রতি দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানিয়েছেন। 

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি মিলে সারাদেশে ২ হাজার ২৫৭টি কলেজ রয়েছে। প্রত্যেক কলেজ থেকে ৫ জন করে মোট ১১ হাজার ২৮৫জন মেধাবী শিক্ষার্থীকে ছাত্রবৃত্তি প্রকল্পের আওতায় বৃত্তি প্রদান করবে বিশ্ববিদ্যালয়। 

বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের টাকা শিক্ষার্থীদেরই। বৃত্তির মাধ্যমে আমরা তাদের জন্যই এই টাকা ব্যয় করতে চাই। আমরা প্রত্যেক কলেজ থেকে ৫ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করব। কলেজের অধ্যক্ষরা আমাদের দেয়া মানদণ্ড অনুযায়ী দারিদ্র্য এবং মেধার ভিত্তিতে ৫ জন শিক্ষার্থীর তালিকা জমা দিবেন। সেই আলোকে আমরা তাদের বৃত্তি প্রদান করব। 

তিনি আরও বলেন, আমাদের কলেজসমূহে অনেক শিক্ষার্থী আছে যারা অনার্স অথবা ডিগ্রিতে ভর্তি হয়ে পড়াশোনার পাশাপাশি কোথাও চাকরি করছে। পরিবারকে আর্থিক সহযোগিতা করছে। ঠিকমত ক্লাস করতে পারছে না। এমন শিক্ষার্থীদের পাশে দাঁড়াতেই আমাদের এই উদ্যোগ। তাদের অবস্থার কথা চিন্তা না করে শুধু শুধু ক্লাসে ফিরতে বললে তো অমানবিক হয়ে যায়, এজন্য তাদের কিছুটা হলেও সহায়তা দিয়ে আমরা ক্লাসে মনোযোগী করতে চাই।

এছাড়া সারাদেশের কলেজসমূহের বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) প্রত্যেক শিক্ষার্থীকে ছাত্রবৃত্তি প্রকল্পের আওতায় আনা হবে বলেও জানিয়েছেন উপাচার্য। এ প্রসঙ্গে উপাচার্য বলেন, এই প্রকল্প চালু করার জন্য চলতি অর্থবছরে আমরা বাজেটে রেখেছি। মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আমরা এই প্রকল্পের উদ্বোধন করব। জুলাই মাসে আমাদের অধ্যক্ষ সম্মেলন রয়েছে। সেই অনুষ্ঠানে কিছু শিক্ষার্থীকে মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে বৃত্তি তুলে দেয়া হবে। পরবর্তীতে বাকিদের তালিকা আসলে আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কলেজে বৃত্তির টাকা পাঠিয়ে দেয়া হবে।

উপাচার্য ছাত্রবৃত্তি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে আরও পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, প্রত্যেকটি কলেজে পাশ করা শিক্ষার্থীদের নিয়ে অ্যালামনাই কমিটি হবে। এরপর আমরা অ্যালামনাই এর পক্ষ থেকে প্রতি কলেজে ৫ জন কিংবা ১০ জনকে বৃত্তি দিতে অনুরোধ করব। এমন অনেক কলেজ রয়েছে যেখানে প্রাক্তন শিক্ষার্থীরাই কয়েকজন শিক্ষার্থীকে বৃত্তি দেয়ার ক্ষমতা রাখে। আমরা উদ্যোগ নিলেই আশা করি অনেকে এগিয়ে আসবে।

“প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কেন্দ্রীয়ভাবে আমরা ছাত্রবৃত্তি চালু করব। এরপর সরকারসহ সমাজের ওয়েলফেয়ার এবং সংশ্লিষ্ট বিভিন্ন জনকে সঙ্গে নিয়ে আমরা বৃত্তির সংখ্যা আরো বাড়ানোর চেষ্টা করব।”


সর্বশেষ সংবাদ