১৯ মার্চ ২০২৩, ১২:৫২

গুচ্ছে থাকবে না ইবি, অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় সকলের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত উপাচার্য আগামীকাল ইউজিসির মিটিংয়ে উত্থাপন করবেন। রবিবার (১৯ আগস্ট) দেড়টায় সভা শেষে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ একটি এজেন্ডা নিয়েই একাডেমিক কাউন্সিলের সভা শুরু হয়। এতে মতামতের ভিত্তিতে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমন্বিত ভর্তি পরীক্ষা যতক্ষণ পর্যন্ত একটি গ্রহণযোগ্য প্ল্যাটফর্ম না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমরা গুচ্ছতে অংশ নেব না

‘উপাচার্য আগামীকাল ইউজিসির মিটিংয়ে এ সিদ্ধন্তের কথা জানাবেন। আর তিনি ক্যাম্পাসে ফিরলে ভর্তি কার্যক্রম শুরু হবে’-যোগ করেন অধ্যাপক তপন কুমার জোদ্দার।

একাডেমিক কাউন্সিলের সভা সূত্রে জানা গেছে, নিজস্ব ভর্তি কার্যক্রম সহজতর করতে কয়েকটি সুপারিশ করেছে শিক্ষক সমিতি। সেগুলো হলো- অনতিবিলম্বে ভর্তি পরীক্ষার কাজ এগিয়ে নিতে হবে; পহেলা জুলাই থেকে ক্লাস শুরু করতে হবে; শিক্ষার্থীদের আবেদন ফরমের মূল্য নূন্যতম হতে হবে প্রসেসিং হতে যে খরছ হয় শুধুমাত্র সে টাকাটি নিতে হবে এবং ভর্তি জটিলতা বা দীর্ঘসূত্রিতা যাতে না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: মানচিত্রসম প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়: ভিসি

সভায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, ডিনসহ সকল বিভাগের সভাপতিরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন করে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা না থাকার বিষয়ে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেনে। সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার জোদ্দার।

তিনি জানিয়েছিলেন, সমিতির সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দেশের ২১ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করে ইবি। পরবর্তীতে দেখা যায় সমন্বিত ভর্তি প্রক্রিয়ার সমন্বয়হীনতা, দীর্ঘসূত্রিতা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়াকে আরও জটিল করে তুলেছে। ফলে ইবি শিক্ষক সমিতির সাধারণ সভা করে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে আবারও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির পক্ষে মতামত প্রদান করেন।

পরবর্তীতে ইবি প্রশাসনের সমন্বিত ভর্তি প্রক্রিয়ার জটিলতাসমূহ নিরসনের আশ্বাসে ইবি শিক্ষক সমিতি শর্ত সাপেক্ষে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির বিষয়টা মেনে নেন। কিন্তু ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি প্রক্রিয়ার জটিলতা, ভোগান্তি ও দীর্ঘস‚ত্রিতা আরও বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে উচ্চ গুচ্ছে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।