১৬ মার্চ ২০২৩, ১৬:৩৯

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সুস্থ সংস্কৃতি চর্চার প্রয়োজন: বেরোবি উপাচার্য

বুধবার সন্ধ্যায় বেরোবিতে চতুর্থ শাস্ত্রীয় সংগীত উৎসব হয়  © সংগৃহীত

সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হলে সুস্থ সাংস্কৃতিক চর্চার প্রসার ও বিকাশ প্রয়োজন বলে মন্তব্য করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ।

গতকাল বুধবার (১৫ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক মাঠে সাংস্কৃতিক বিকাশ কেন্দ্র আয়োজিত চতুর্থ শাস্ত্রীয় সংগীত উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি।

তিনি বলেন, সুস্থ সাংস্কৃতিক চর্চার মাধ্যমেই আলোকিত মানুষ গড়া সম্ভব। সকল প্রকার অপশক্তিকে প্রতিহত করার অন্যতম উপায় হলো সুস্থ সাংস্কৃতিক চর্চা। মানবিক সমাজ বিনির্মাণে সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্যে সংগীতের ভূমিকা অনন্য বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাফিস চান্স পেলেন যুক্তরাষ্ট্রের এমআইটিতে

বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিকাশ কেন্দ্রের আহবায়ক ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ। চতুর্থ শাস্ত্রীয় সংগীত উৎসবে কন্ঠ সংগীত, সেতার, বেহালা, নৃত্য, বাঁশি, তবলা, সমবেত যন্ত্র-সংগীত পরিবেশনা করেন শিল্পীরা।