১০ মার্চ ২০২৩, ২৩:২৬

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদের নির্বাচন হওয়া উচিত: নানক

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক  © টিডিসি ফটো

দেশের সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের তাগিদ দিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। শুক্রবার (১০ মার্চ) সকাল সাড়ে ১০টায় বরিশালের সরকারি বিএম কলেজ মাঠে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যালামনাই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

নানক বলেন, ‘প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদের নির্বাচন হওয়া উচিত। এর মধ্য দিয়ে সব ছাত্র নেতাদের গুণাবলী এবং নেতৃত্বের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সমৃদ্ধ হয়ে ওঠে।’

এর আগে জাহাঙ্গীর কবির নানক বেলুন ও ফেস্টুন উড়িয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যালামনাই অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর নতুন-পুরাতন শিক্ষার্থীদের সমন্বয়ে অনুষ্ঠিত হয় র‌্যালি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৩১৫ মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা।

আরও পড়ুন: শনিবার ময়মনসিংহ যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর খান মো. গাউস মোসাদ্দিকসহ অন্যান্যরা। 

দীর্ঘদিন ধরে বিএম কলেজসহ বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ থাকা ছাত্র সংসদ নির্বাচন আবার যাতে সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হয় সে ব্যাপারে উদ্যোগের কথা জানান জাহাঙ্গীর কবির নানক। 

তিনি বলেন, ছাত্রদের মধ্য দিয়ে রাষ্ট্র ব্যবস্থার বিভিন্ন স্তরে নেতা নির্বাচন হবে। কাজেই ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত। আর এ নির্বাচনের মধ্য দিয়েই ছাত্র নেতৃত্ব বেরিয়ে আসবে। ছাত্র নেতৃত্বের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলো হবে সমৃদ্ধ।

বিএম কলেজে রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র এবং ছাত্র সংসদের ভিপি ছিলেন জাহাঙ্গীর কবির নানক। কলেজটিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। প্রতিষ্ঠার শুরুতে থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো পুনর্মিলনী হয়নি। তাই এমন আয়োজনে তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে এ ধারা অব্যাহত রাখার আহ্বান জানান।