ভাষা আন্দোলনে বড় ভূমিকা রয়েছে ঢাকা কলেজ শিক্ষার্থীদের: অধ্যক্ষ

ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করছেন ঢাকা কলেজ অধ্যক্ষ।
ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করছেন ঢাকা কলেজ অধ্যক্ষ।  © টিডিসি ফটো

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে ঢাকা কলেজ। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে কলেজের শহীদ মিনারে ফুলেল এই শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক আজিজুল ইসলাম, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মোঃ আব্দুল কুদ্দুস সিকদার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক ও সহযোগী অধ্যাপকরা। 

কলেজ প্রশাসনের পুষ্পস্তবক অর্পণের পর একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন- ঢাকা কলেজ ছাত্রলীগ, উত্তর ছাত্রাবাস, দক্ষিণ ছাত্রাবাস, পশ্চিম ছাত্রাবাস, আন্তর্জাতিক ছাত্রাবাস, আক্তারুজ্জামান ইলিয়াস ছাত্রাবাস, শহীদ ফরহাদ হোসেন ছাত্রাবাস, দক্ষিণায়ন ছাত্রাবাস, শহীদ শেখ কামাল ছাত্রাবাস।

পরবর্তীতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্বেচ্ছাসেবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ। এসকল সংগঠনের মধ্যে রয়েছে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ঢাকা কলেজ প্লাটুন, যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিট, ঢাকা কলেজ রাইটার্স ফোরাম, ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটি, ঢাকা কলেজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব, ঢাকা কলেজ নাট্যমঞ্চ, ঢাকা কলেজ সোশ্যাল সাইন্স ক্লাব।

পুষ্পস্তবক অর্পণ শেষে কলেজ অধ্যক্ষ  অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন,  দেশের সকল আন্দোলন-সংগ্রাম, ইতিহাস-ঐতিহ্যে অবদান রয়েছে এই কলেজের। মাতৃভাষার আন্দোলনেও বিরাট ভূমিকা রয়েছে এই কলেজ শিক্ষার্থীদের। একুশের প্রথম প্রহরে শ্রদ্ধার্ঘ্য নিবেদন এর মধ্য দিয়ে সেসব বীর শহীদদের স্মরণ করেছি আমরা।


সর্বশেষ সংবাদ