ঢাকা কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ ১ ফেব্রুয়ারি

ঢাকা কলেজ
ঢাকা কলেজ  © ফাইল ছবি

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীনবরণ বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল দশটায় অনুষ্ঠিত হবে। এসময় নবীন শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ বিতরণ করা হবে। কলেজের শহিদ আ.ন.ম. নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, পহেলা ফেব্রুয়ারি একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ বিতরণ করা হবে। তাই নবীন শিক্ষার্থীদের ড্রেসকোড, কলেজ ব্যাগ, চুল ছোট করে ও অন্যান্য নিয়ম মেনে অবশ্যই সকাল ৭.৩০ থেকে ৮:০০ এর মধ্যে ক্লাসে হাজির হতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য সম্মতি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন।

অধ্যাপক ইউসুফ বলেন, স্বাধীন বাংলাদেশের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী গ্রন্থ সারাদেশের মধ্যে কেবল ঢাকা কলেজেই শিক্ষার্থীদের বিনামূল্যে উপহার দেওয়া হয়। আমরা চাই সাধারণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে জানুক। নবীন শিক্ষার্থীদের যারা ঢাকা কলেজে ভর্তি হয়েছে তাদের আমরা স্বাগত জানাই।

আরও পড়ুন: ভর্তি হতে পারেনি জিপিএ-৫ পাওয়া ৫৫১ শিক্ষার্থী

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা কলেজের একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ছাত্র ভর্তি করা হয়েছে। এক্ষেত্রে এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই উল্লেখিত বিভাগ অনুসারে কর্তৃপক্ষের নির্ধারিত জিপিএ অনুযায়ী আবেদনের যোগ্য বলে বিবেচিত হয়েছিলেন। বিভাগ ভিত্তিক আবেদনের নির্ধারিত জিপিএ ছিলো 

◑ বিজ্ঞান বিভাগ- ৫.০০
◑ ব্যবসায় শিক্ষা বিভাগ- ৪.৭৫ 
◑ মানবিক বিভাগ- ৪.৫০

এছাড়াও এবার বিজ্ঞান বিভাগে  ৯০০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫০ জন এবং মানবিক বিভাগে ১৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে বলেও কলেজ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ