জবির বিএড ও এমএড কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ 

জবির বিএড ও এমএড কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ 
জবির বিএড ও এমএড কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ   © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) অধীনে ১ বছর মেয়াদী বিএড (প্রফেশনাল) এবং এমএড (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে ২০২২-২৩ (স্পিং) শিক্ষাবর্ষে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। ভর্তি পরীক্ষার সময় আগামী ১৩ জানুয়ারি ২০২৩ সকাল ১১.০০টা থেকে দুপুর ১২.০০টা বিএড এবং একই দিন বিকাল ০৩:৩০ টা-০8:৩০টায় এমএড। আর ফলাফল ঘোষণা করা হবে আগামী ১৮ জানুয়ারি এবং দুইদিন পর ২০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: অপরিকল্পিত উচ্চশিক্ষা: মেধা আর অর্থ দুটোরই অপচয়

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিএড (প্রফেশনাল) কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে অবশ্যই কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়/কলেজ থেকে স্নাতক/ডিগ্রি/সমমান পাশ হতে হবে। তবে গ্রেডিং পদ্ধতিতে জিপিএ- ২.৫০ এর কম প্রাপ্ত (মাধ্যমিক/সমমান) এবং পাস কোর্সের ক্ষেত্রে ৩য় শ্রেণি গ্রহণযোগ্য হবে না। তবে চাকুরিরত সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের প্রার্থীদের ক্ষেত্রে বিষয়টি বিবেচনা করা হবে বলেও জানানো হয়েছে। এছাড়া এমএড (প্রফেশনাল) প্রোগ্রামে উল্লেখিত যোগ্যতাসহ প্রার্থীকে অবশ্যই বিএড ডিগ্রিধারী হতে হবে।

আগামী ১০ জানুয়ারি, ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে জাবির ওয়েবসাইট থেকে ভর্তির আবেদনপত্র ডাউনলোড করে পূরণকৃত আবেদনপত্রসহ সকল সনদ ও নম্বরপত্রের কপি স্ক্যান করে একটি সিঙ্গেল PDF ডকুমেন্ট বিকাশে (Send Money) পাঠিয়ে প্রার্থীর নাম ও ট্রানজেকশন নম্বর ই-মেইলের সাবজেক্ট লাইনে উল্লেখ করতে হবে। এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)-এর অফিস থেকে সরকারি ছুটির দিন সহ অন্যান্য যে কোন দিন সরাসরি আবেদনপত্র উত্তোলন এবং পূরণকৃত আবেদনপত্র জমা দিতে পারবেন আগ্রহীরা। আর আবেদন ফি’র ১০২০/- টাকা বিকাশের ০১৭১১৯৮৯৬৬৭ নম্বরে পাঠাতে হবে বলেও জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ