দ্বিতীয়বারের মতো নোবিপ্রবিতে‌ বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে‌ বিজ্ঞান মেলা
নোবিপ্রবিতে‌ বিজ্ঞান মেলা  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আয়োজিত সায়েন্স ফেস্ট ২০২২ অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয়বারের মত বিজ্ঞান মেলার আয়োজন করেছে সংগঠনটি।

৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়ামে উক্ত বিজ্ঞান মেলার উদ্বোধন করেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দিদার-উল-আলম। 

অনুষ্ঠানের শুরুতে সংগঠনের সভাপতি এস কে ফয়সাল আহমেদ নোবিপ্রবি সায়েন্স ক্লাবের যাত্রা, লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। সায়েন্স ক্লাবের এই আয়োজনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের ৩ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

আরও পড়ুন: ললিপপ হাতে শিক্ষিকার সঙ্গে সেলফি তোলা জাবি প্রক্টরের পদত্যাগ

উদ্বোধনী অনুষ্ঠানে সায়েন্স ক্লাবের উপদেষ্টা ও নোবিপ্রবি ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিকুল ইসলাম প্রতিষ্ঠালগ্ন থেকে সায়েন্স ক্লাবের অর্জনসমূহ তুলে ধরেন। এছাড়াও  তিনি হিউম্যান জিনোম, ড্রাগস, অনকোজেনিক ভাইরাসের মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা ইতাদি বিষয়ে তুলে ধরেন।

নোবিপ্রবি মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ তার বক্তব্যে, মাইক্রোবায়োলজি,  ইমিউনোলজি, এন্টিবায়োটিক, ব্যাকটেরিওসিন ইত্যাদি বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন এবং শিক্ষার্থীদেরকে দেশ ও দেশের মানুষের কল্যাণে করার আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে নোবিপ্রবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় সাম্প্রতিক সময়ে এ বিশ্ববিদ্যালয় গবেষণায় এগিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে তুলতে নোবিপ্রবি সায়েন্স ক্লাবের সায়েন্স ফেস্টের আয়োজন প্রশংসনীয় উদ্যোগ। উক্ত বিজ্ঞান মেলার সফলতা কামনা করেন উপাচার্য। 

এছাড়াও এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।  

আরও পড়ুন: সেমিতে যেতে আজ আর্জেন্টিনার সামনে নেদারল্যান্ড বাধা

উক্ত বিজ্ঞান মেলায় কি নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড.আনোয়ারুল আজিম আখন্দ।

দিনব্যাপী এই অনুষ্ঠানে সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন, তিন মিনিটের রিসার্চ আইডিয়া প্রেজেন্টেশন, বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, প্রোগ্রামিং কন্টেস্ট, সায়েন্টিফিক ফটোগ্রাফি কন্টেস্ট, সায়েন্টিফিক ডিবেট কম্পিটিশন এবং কলেজ শিক্ষার্থীদের জন্য সায়েন্টিফিক কুইজ কম্পিটিশনের আয়োজন করা হয়।

উক্ত বিজ্ঞান মেলার মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন দ্যা ডেইলি ক্যাম্পাস। 


সর্বশেষ সংবাদ