বিজয় দিবস উপলক্ষে ইডেন কলেজে দেয়ালিকা প্রকাশ

আগের বছরের দেয়ালিকা
আগের বছরের দেয়ালিকা  © ফাইল ছবি

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে ইডেন কলেজে দেয়ালিকা প্রকাশ করা হয়েছে। কলেজের রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাস বিভাগের সার্বিক তত্ত্বাবধানে এ দেয়ালিকার মোড়ক উন্মোচন করা হয়েছে। আয়োজনটি জুড়ে শিক্ষার্থীদের জন্য থাকছে রচনা প্রতিযোগীতা, একাত্তরের চিঠি থেকে পাঠ। রচনা প্রতিযোগীতায় থাকছে বিজয়ের ৫১ বছর-নারীর অর্জন ও ভবিষ্যৎ স্বপ্ন, ৭১-এর চিঠি থেকে পাঠ, দেয়ালিকা প্রকাশের লেখা এবং চিত্রাঙ্কন।

কলেজ সূত্রে জানা গেছে, উল্লেখিত বিষয়গুলোর মধ্যে নারীর অর্জন এবং একাত্তরের চিঠি থেকে পাঠ ৬ ডিসেম্বর (মঙ্গলবার) বেলা ২টায় ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক তাহমিনা আশরাফীর নিকট জমা দিতে বলা হয়েছে। এছাড়া ও দেয়ালিকা প্রকাশের লেখা ও চিত্রাঙ্কন আগামী ১১ ডিসেম্বর (রবিবার) বেলা ১০টায় কলেজের শিক্ষক লাউঞ্জে অনুষ্ঠিত হবে।

কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী বিপাশা খানম বলেন, ইতিহাস বিভাগে অনুষ্ঠিত দেয়ালিকা একটি মনোমুগ্ধকর কার্যক্রম। ২০১৮ সালে দেয়ালিকায় অংশ গ্রহণ করে আমি অনেক দক্ষতা অর্জন করেছি। মুক্তিযুদ্ধ বিষয়ক বিষয়াবলি ও নারীদের অগ্রযাত্রা আমাকে অনুপ্রাণিত করেছিল। বিভাগের ম্যামরা আমাদের সার্বিক সহায়তা করেছিলো।

আরও পড়ুন: ঢাকা কলেজে 'শেখ রাসেল দেয়ালিকা' প্রকাশ

তিনি বলেন, ইতিহাস বিষয়কে আমরা দেয়ালিকায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আমাদের দেয়ালিকার বিষয়াবলি ও সৌন্দর্য দেখে মুগ্ধ হয়েছিলেন। তিনি আমাদের প্রশংসার মাধ্যমে উৎসাহ দিয়েছেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সুধা নামের আরেক শিক্ষার্থী বলেন, দেয়ালিকা তৈরী করার মধ্যে নবীন নবীন একটা ভাব থাকে। কেননা দেয়ালিকাতে সব নতুন নতুন প্রতিভা প্রকাশিত হয়। কেউ সুন্দর ছবি আঁকে, কেউ ছোট গল্প, কেউবা কবিতা লিখে। প্রত্যেক লেখার মধ্যে একটা নতুনত্ব ভাব থাকে। যদিও দেয়ালিকা তৈরী করার আগে আমাদের স্ব-স্ব বিভাগ থেকে বলে দেওয়া হয়। পরে সবাই এ বিষয়গুলোর মধ্যে দেয়ালিকা তৈরি করবে। এর মাধ্যমে নিজের প্রতিভা ফুটিয়ে তোলা সম্ভব।

সুধা বলেন, আমরা যারা দেয়ালিকা তৈরী করি, তারা দেয়ালিকাকে কত সুন্দরভাবে উপস্থাপন করা যায় আর কতটা দৃষ্টিনন্দন দেখা যাবে সেভাবেই সাজিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করে থাকি। সবমিলিয়ে, দেয়ালিকায় অংশগ্রহণ করে আমার খুবই ভালো লেগেছে এবং আমি এই বছরেও আয়োজনটিতে অংশ নিয়েছি।


সর্বশেষ সংবাদ