কুবিতে গুচ্ছ ভর্তিতে আবেদন করেছেন ৩২ হাজার শিক্ষার্থী 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তির আবেদনের প্রথম পর্ব শেষ হয়েছে। গত ১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত চলে ভর্তির আবেদন। এতে ১০৪০ টি আসনের বিপরীতে ৩ টি ইউনিটে মোট আবেদন পড়েছে ৩২ হাজার ৮৭ টি। বিশ্ববিদ্যালয়ের মোট আসনের বিপরীতে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ৩১ জন শিক্ষার্থী।

শনিবার (২৯ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী।

এ বছর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা আছে  ১০৪০ টি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর প্রদত্ত  তথ্য অনুযায়ী  ‘এ’ ইউনিটে -বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে মোট ৩৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৮ হাজার ৬৩২টি। সে হিসেবে প্রতিটি সিটের বিপরীতে গড়ে ৫৩ জন শিক্ষার্থী লড়ছে।

আরও পড়ুন: ইবিতে ভর্তি আবেদন পড়েছে ৪২ হাজার ৪২৯

বি-ইউনিটের অধীনে- কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদের মোট ৮ টি বিষয়ের ৪৫০ টি আসনের বিপরীতে প্রতি আসনে লড়ছে ১৭ জন করে। অর্থাৎ মোট আবেদন পড়েছে ৭ হাজার ৯০৭ টি।

অন্যদিকে ব্যবসায় শিক্ষা অনুষদ ‘সি’ ইউনিটে মোট ৫ হাজার ৫৪৮ টি আবেদন পড়েছে। চারটি বিষয়ের মোট ২৪০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৫ হাজার ২২০ টি। সে হিসেবে সি-ইউনিটে প্রতি আসনের জন্য লড়ছে ২৩ জন করে শিক্ষার্থী।

মেরিট প্রদানের বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী বলেন, আগামী সপ্তাহে ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির একটি মিটিং অনুষ্ঠিত হবে, সেখানে সিদ্ধান্ত গৃহীত হবে কবে বা কোন তারিখে মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, এবছর দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা। গুচ্ছে ২০২১-২২ শিক্ষাবর্ষে  তিনটি ইউনিটে মোট আবেদন পড়েছিলো ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি।


সর্বশেষ সংবাদ