তিতুমীর কলেজে পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ 

তিতুমীর কলেজ
তিতুমীর কলেজ   © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি তিতুমীর কলেজে অনার্স প্রথম বর্ষ পরীক্ষা-২০২১ এর মানোন্নয়ন পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্তক টাকা আদায়ের অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। 

সোমবার (২৪ অক্টোবর ) তিতুমীর কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. মহিউদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেখা যায় মানোন্নয়ন পরীক্ষার্থীদের প্রথম এক বিষয়ের ফরম পূরণের জন্য ২২০০ টাকা প্রদান করতে হবে। এছাড়াও অতিরিক্ত পত্রপ্রতি ৩০০ টাকা করে যোগ করে অনলাইনে জমা দিতে হবে। 

একই তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেখা যায় মানোন্নয়ন পরীক্ষার্থীদের এক বিষয়ে ফরম পূরণের জন্য ১৭৫০  টাকা প্রদান করতে হবে।   

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের সকল কলেজে মানোন্নয়ন এর ফরম পূরণের ফি সমপরিমাণ থাকার কথা থাকলেও তিতুমীর কলেজের নোটিশে বেশি উল্লেখ থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন কলেজের শিক্ষার্থীরা।

আরও পড়ুন: ডা. জাহাঙ্গীর কবিরের চেম্বারে অভিযান

১২ সেপ্টেম্বর সাত কলেজের ২০২১ সনের প্রথম বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়েরে পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ১৫-২৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য বলা হয়। এরপর  তিতুমীর কলেজের শিক্ষার্থীদের ২০২১ সনের প্রথম বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার ফরম পূরণের জন্য ১৫ সেপ্টেম্বর তিতুমীর কলেজের অধ্যক্ষ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে মানোন্নয়ন পরীক্ষার্থীদের  প্রথম এক বিষয়ের ফরম পূরণের জন্য ১৭৫০ টাকা প্রদান করতে বলা হয়েছিল। কিন্তু সাত কলেজের ওয়েব সাইট সমস্যার কারণে ১৫-২৫ তারিখে ফরম পূরণ বন্ধ ছিল। 

২৩ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় পুনরায় ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।  এরপর তিতুমীর কলেজে ২৪ অক্টোবর আবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই বিজ্ঞপ্ততে ২২০০ টাকার কথা বলা হয়। 

এ ব্যাপারে শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। হঠাৎ ফি বৃদ্ধি অযৌক্তিক বলে শিক্ষার্থীরা আগের নোটিশ অনুযায়ী ১৭৫০টাকা নেয়ার দাবি জানিয়েছেন।

তিতুমীর কলেজের গণিত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. সোয়াইব সরকার বলেন, ‘একই পরীক্ষা অথচ বদরুন্নেসা কলেজে এক বিষয়ে মানোন্নয়ন ফী ১৭৫০টাকা আর আমাদের তিতুমীর কলেজে ২২০০টাকা। তিতুমীর কলেজের আগের নোটিশে ও ৩য় বর্ষে যারা ইম্প্রুভ দিয়েছে বা দিচ্ছে সেখানে ১৭৫০ ছিল। হঠাৎ তিতুমীরে এতো টাকা বেশি নেয়ায় কারণ কি? যেখানে অন্য সব কলেজ ১৭০০ এর ঘরে নিচ্ছে! এটা শিক্ষার্থীদের উপর জুলুম ছাড়া আর কিছু না।

এব্যাপারে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. মহিউদ্দিন বলেন, অনার্স প্রথম বর্ষ (মানোন্নয়ন) পরীক্ষা-২০২১ এর ফরম পূরণ এ ১ম এক পত্রের জন্য (একটি বিষয়) ২২০০ টাকা নির্ধারণ করা হয়েছে কারণ এবছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বর্ষে নম্বর পত্র (মার্কসিট) প্রদান করবে। এজন্য টাকা বৃদ্ধি করা হয়েছে। তবে অন্য কলেজগুলো এবিষয়টি ভুলে যুক্ত করেনি। 

তিনি আরও বলেন, এ বিষয় নিয়ে সাত কলেজের অধ্যক্ষরা আজকে বিকেলে মিটিং করবেন।

সাত কলেজের সমন্বয়ক ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, বিষয়টি আমি শুনেছি। নম্বরপত্র দেয়ার হবে তাই টাকা বেশি নেয়ার নোটিশ দেয়া হয়েছে। আমরা সাত কলেজের অধ্যক্ষরা এটা নিয়ে বসবো। আমরা মিটিং এ সিদ্ধান্ত নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়কে জানাবো।


সর্বশেষ সংবাদ