বয়স বিবেচনায় এ বছরই ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি

৪৫তম সাধারণ বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সম্ভাব্য সময় নির্ধারণ করেছে পিএসসি
৪৫তম সাধারণ বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সম্ভাব্য সময় নির্ধারণ করেছে পিএসসি  © ফাইল ছবি

চলতি বছরই আরও একটি বিসিএসের সার্কুলার পাচ্ছেন সরকারি চাকরিপ্রার্থীরা। ৪৫তম সাধারণ বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সম্ভাব্য সময় নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কমিশন বলছে, আগামী নভেম্বরে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। তবে পদের সংখ্যা জানানো হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, এক বছর আগে ৪৪তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সে আলোকে এক বছর বিরতি দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের চেষ্টা চলছে। নভেম্বরের যেকোনো সময়ে প্রকাশিত হতে পারে।

একজন কর্মকর্তা বলেন, বিভিন্ন ক্যাডারে কতজনকে নেওয়া হবে, সে বিষয়ে সমন্বয়ের কাজ চলছে। বিভিন্ন মন্ত্রণালয় থেকে ক্যাডারের চাহিদা আসতে শুরু করেছে। এগুলো সমন্বয় করে পদের সংখ্যা নির্দিষ্ট করা হবে। যতটা সম্ভব পদ বাড়িয়ে নিয়োগ দেওয়ার চেষ্টাই করা হবে। পদ নির্দিষ্ট করে পিএসসিকে তালিকা পাঠিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য বলা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুস সবুর মণ্ডল গণমাধ্যমকে বলেন, ৪৫তম বিসিএস নিয়ে কাজ চলছে। বিস্তারিত জানাতে আরও কিছুদিন সময় লাগবে।

আরো পড়ুন: অভিজ্ঞতা ছাড়াই এইচএসসি পাসে চাকরি, বছর শেষে বাড়বে বেতন

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, এক বছর বিরতি দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা আছে। পদের সংখ্যা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যাঁদের চাকরির বয়স চলতি বছর শেষ হয়ে যাচ্ছে, তাঁরা সুযোগ কাজে লাগাতে পারবে। পদের সংখ্যা জনপ্রশাসন ঠিক করে। তারা যে তালিকা দেবে, তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হবে।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি গত বছরের ৩০ নভেম্বর প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ১ হাজার ৭১০ ক্যাডার কর্মকর্তা নেওয়া হবে। গত ২২ জুন ৪৪তম বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৫ হাজার ৭০৮ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।


সর্বশেষ সংবাদ