৪০তম বিসিএসের ফল হতে পারে চলতি সপ্তাহে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল মার্চ মাসেই প্রকাশ করতে কাজ করে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ফল প্রকাশের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) ফল প্রকাশ করা হতে পারে।

পিএসসি সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে ৪০তম বিসিএসের কার্যক্রম শেষ করতে কিছুটা বেগ পেতে হয়েছে। বেশ কয়েকবার মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছিল। তবে সব বাধা অতিক্রম করে চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে কমিশন। আগামী বৃহস্পতিবার পিএসসি’র পূর্ণ কমিশনের সভা অনুষ্ঠিত হতে পারে। ওই সভায় ফল প্রকাশের চূড়ান্ত অনুমোদন দেয়া হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি’র চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা চলতি মাসেই ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করতে চাই। সেভাবেই কাজ করা হচ্ছে। আশা করছি মার্চেই ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করতে পারবো।

আরও পড়ুন: ট্রান্স নারীদের লক্ষ্য এবার বিসিএস, ৪৪তমে আবেদন দু’জনের

এদিকে পিএসসি’র আরেকটি সূত্র জানিয়েছে, চলতি মাসের আর মাত্র দুইদিন অবশিষ্ট রয়েছে। এই অবস্থায় ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল তৈরির কাজ শেষ নাও হতে পারে। কোনো কারণে চলতি মাসে ফল প্রকাশ করা না গেলে আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা চেষ্টা করছি যেন চলতি মাসেই ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করতে পারি। তবে কোনো কারণে সেটি সম্ভব না হলে এপ্রিলের শুরুতে ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার রুটিন প্রকাশ

প্রসঙ্গত, ২০১৮ সালে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন। এতে আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন। প্রিলিমিনারিতে অংশগ্রহণ করেছিলেন ৩ লাখ ২৭ হাজার জন। এদের মধ্যে পাশ করেছিলেন ২০ হাজার ২৭৭ জন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।


সর্বশেষ সংবাদ