৪০তম বিসিএস লিখিত পরীক্ষা

ফল পুনর্মূল্যায়নসহ দুই দফা দাবি চাকরিপ্রত্যাশীদের

চাকরিপ্রত্যাশীদের সংবাদ সম্মেলন
চাকরিপ্রত্যাশীদের সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল পুনর্মূল্যায়ন এবং পরবর্তী বিসিএস পরীক্ষাগুলোতে প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশের দাবি জানিয়েছেন ৪০তম বিসিএস এর লিখিত পরীক্ষার ফলাফল পুনর্মূল্যায়ন চাওয়া চাকরিপ্রত্যাশীরা। আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে তারা দাবি দুইটির বাস্তবায়ন চান।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে ফলাফল পুনর্মূল্যায়ন চাওয়া চাকরিপ্রত্যাশী জুবায়ের আহমেদ বলেন, বাংলাদেশ উন্নয়নের দিকে ধাবমান। কিন্তু পিএসসির পরীক্ষার ফলাফল পদ্ধতি আগের মতো। যেখানে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর দেওয়া হয় না। যার কারণে একজন পরীক্ষার্থীর নিজেকে সংশোধন করার এবং নতুন ভাবে প্রস্তুত করার উপায় থাকে না।

তিনি প্রশ্ন তুলে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান পরীক্ষার সাথে নাম্বারসহ ফলাফল প্রদান করে। তাহলে বিসিএস এর ক্ষেত্রে কেন প্রাপ্ত নাম্বার সব ফলাফল প্রকাশ করা হয় না। ডিজিটাল বাংলাদেশে সবকিছু ডিজিটাল হওয়ার পরেও কেন অবজ্ঞার স্বীকার আমরা চাকরি প্রত্যাশীরা?

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২৭ জানুয়ারি ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এই তালিকায় ওএমআর ওভারল্যাপিং অথবা টেকনিক্যাল ত্রুটির কারণে ফলাফল প্রত্যাশীরাও অপ্রত্যাশিতভাবে বাদ পড়ে। এরই প্রেক্ষিতে গত ১ ও ২ ফেব্রুয়ারি আলাদা তালিকাসহ দুটি আবেদন পত্র দাখিল করলেও কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। পরবর্তীতে,তারা (ফলাফল পুনর্মূল্যায়ন প্রত্যাশীরা) মহামান্য আদালতের স্মরণাপন্ন হয়।

সুমন নামের একজন ফলাফল পুনর্মূল্যায়ন প্রত্যাশী বলেন, আমরা খুব ভালো পরীক্ষা দিয়েছিলাম। কিন্তু কারিগরি ত্রুটির কারণে আমরা আমাদের প্রত্যাশিত রেজাল্ট পাইনি। আমরা পিএসসির চেয়ারম্যান বরাবর আবেদনপত্র দিয়েছিলাম। কিন্তু আমরা কোন সাড়া পাইনি। যার কারণে আমরা মহামান্য আদালতের শরণাপন্ন হয়েছি। আমি আশা করছি, আদালত আমাদের মতো বঞ্চিতদের পক্ষে রায় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করবেন।


সর্বশেষ সংবাদ