৪৪তম বিসিএসের স্থগিত মৌখিক পরীক্ষা অক্টোবরের দ্বিতীয়ার্ধে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৪তম বিসিএসের স্থগিত হওয়া মৌখিক পরীক্ষা অক্টোবর মাসের দ্বিতীয়ার্ধে আয়োজনের পরিকল্পনা করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। মৌখিক পরীক্ষার বোর্ড চূড়ান্ত হওয়ার পর দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করে তারিখ ঘোষণা করা হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) পিএসসি’র নীতি নির্ধারণী পর্যায়ের সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সভা সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র শীর্ষ এ কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিসিএসের কার্যক্রম গতিশীল করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের অংশ হিসেবে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা অক্টোবরের মাঝামাঝি সময়ে আয়োজন করার বিষয়ে আলোচনা হয়েছে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

ওই কর্মকর্তা আরও জানান, পরিবর্তিত প্রেক্ষাপটে সবকিছুই নতুন করে শুরু করতে হচ্ছে। মৌখিক পরীক্ষার বিষয়গুলোও তেমন। ভাইভা বোর্ড পুনর্গঠন করে দ্রুত পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে। বলেও জানান তিনি।

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার জেরে কারফিউ জারি হলে ৪৪তম বিসিএসের সাধারণ ক্যাডারের মৌখিক পরীক্ষা স্থগিত হয়। এসব পরীক্ষা ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৯ সেপ্টেম্বরে শেষ হওয়ার কথা ছিল। তার এক সপ্তাহ আগে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

২০২১ সালের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরে ২০২২ সালের ২৭ মে দেশের আটটি বিভাগীয় শহরে প্রিলিমিনারি পরীক্ষা হয়। তাতে উত্তীর্ণ হন ১৫ হাজার ৭০৮ জন।

এই বিসিএসের মাধ্যমে ২৫টি ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হবে। তার মধ্যে সাধারণ ক্যাডারে ৪৪৯ জন, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ জন, সাধারণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ৪০১ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ২০ জন ও কারিগরি শিক্ষায় ৩৫৫ জন নিয়োগের কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ