প্রশ্নফাসঁ ধামাচাপা দিতে তদন্তে সহযোগিতা করছে না পিএসসি: সিআইডি

  © সংগৃহীত

প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে  জড়িত গ্রেপ্তার কর্মকর্তা-কর্মচারীদের দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিলেও প্রশ্নফাসঁ হয়নি বলে দাবি করেছে পিএসসি। যদিও সিআইডি অভিযোগ করেছে, প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি শুরু থেকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে পিএসসি। সিআইডির তদন্তেও তারা সহযোগিতা করছে না। 

প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে একটি খবর শনিবার (১৪ সেপ্টেম্বর) প্রকাশ করেছে জাতীয় দৈনিক আজকের পত্রিকা। গত ৫ জুলাই রেলওয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় পিএসসি যে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। 

সংবাদে বলা হয়, তদন্তে প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা পায়নি বলে প্রতিবেদনে দাবি করেছে পিএসসি। কমিটি রেলওয়ের নিয়োগ পরীক্ষা বাতিলের সুপারিশও করেনি। তারা তদন্তে প্রতিষ্ঠানের প্রশ্ন সংরক্ষণ ও সরবরাহের বিষয়ে সুপারিশ করেছে।

সিআইডি অভিযোগ করেছে, ঘটনার শুরু থেকেই প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে পিএসসি। শুরুতেই তারা প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি অস্বীকার করেছে। সিআইডির তদন্তেও তারা সহযোগিতা করছে না। যে জায়গা থেকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে, সেই কক্ষের সামনের সিসি ক্যামেরার ফুটেজ চাইলেও তা সরবরাহ করেনি পিএসসি।

এ বিষয়ে পিএসসির তদন্ত কমিটির প্রধান ড. আব্দুল আলীম খান গণমাধ্যমকে বলেন, ‘আমরা তদন্তে প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা পাইনি। তা আমরা প্রতিবেদনে উল্লেখ করে পিএসসির চেয়ারম্যানের কাছে জমা দিয়েছি। কিছু সুপারিশ করেছি।’ তিনি অভিযোগ করেন, পিএসসির তদন্তে কমিটি সিআইডিকে তিন দফায় চিঠি দিয়ে তাদের কাছে তথ্য-উপাত্ত ও বক্তব্য চেয়েছে। তবে সিআইডির কর্মকর্তারা তাঁদের কোনো সহযোগিতা করেননি।

এ বিষয়ে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল চাকমা গণমাধ্যমকে বলেন, ‘পিএসসির কমিটি তাদের কোনো বক্তব্য নেয়নি। কোনো বিষয়ে তথ্যও চায়নি। সর্বশেষ ৫ সেপ্টেম্বর একটি চিঠি আমরা পাই, ওই দিনই আমাদের বক্তব্যের জন্য যেতে বলে। তবে সেদিন আদালতে আমাদের মামলার তারিখ থাকায় যেতে পারিনি। এ বিষয়ে পিএসসিকে জানানো হয়েছে। পরে পিএসসি আর আমাদের বক্তব্য নেয়নি।’

অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল চাকমা বলেন, ‘আমাদের পিএসসির কেউ মোবাইলেও ফোন দিয়ে বক্তব্য চায়নি। প্রশ্নপত্র ফাঁসের অনেক তথ্য-প্রমাণ আমাদের কাছে রয়েছে।’


সর্বশেষ সংবাদ