নন-ক্যাডারে নিয়োগ

৩ মাস ধরে বেতন তুলছেন না ৮১৬ ইউনিয়ন ভূমি কর্মকর্তা

প্রতীকী
প্রতীকী  © ফাইল ছবি

৪০তম বিসিএসে নন-ক্যাডারে ভূমি মন্ত্রণালয়ের অধীনে ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদে নিয়োগ পেয়েছিলেন তৌহিদ (ছদ্মনাম)। দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগ সুপারিশ পেলেও সার্ভিস বুক সংরক্ষণ করতে বলা হয়েছে তাকে। সাধারণ বেতন-ভাতা উত্তোলনে চতুর্থ ও তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের সার্ভিস বুক সংরক্ষণ করা হয়। এই অবস্থায় তিন মাস ধরে বেতনও তুলছেন না তিনি।

শুধু তৌহিদ নয়; ৪০তম বিসিএসে প্রথমবারের মতো ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদে সুপারিশপ্রাপ্ত ৮১৬ জন কর্মকর্তা পড়েছেন একই ধরনের সমস্যায়। যোগদানের তিন মাস অতিক্রম হলেও এখনও বেতন উত্তোলণ করেননি এসব কর্মকর্তা। ফলে পরিবার নিয়ে চরম মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের।

জানা গেছে, চতুর্থ ও তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের বেতন-ভাতা উত্তোলনের ক্ষেত্রে সার্ভিস বুক সংরক্ষণ করতে হয়। ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদটি তৃতীয় শ্রেণির থাকাকালীন নিয়োগপ্রাপ্তদের সার্ভিস বুক সংরক্ষণ করতে হতো। তবে ৪০তম বিসিএসে প্রথমবারের মতো নন-ক্যাডার থেকে ১২তম গ্রেডে ৮১৬ জনকে নিয়োগ সুপারিশ করা হয়। নিয়োগ পাওয়া এসব কর্মকর্তাদেরও সার্ভিস বুক সংরক্ষণ করতে হবে কি না সে বিষয়ে লিখিত কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুব এক কর্মকর্তা জানান, আমাদের দ্বিতীয় শ্রেণির কথা বলে নিয়োগ দেওয়া হয়েছিল। সার্ভিস বুক আগে সংরক্ষণ করতে হত। তবে নতুন করে সার্ভিস বুক সংরক্ষণ করতে হবে কি না সে বিষয়ে লিখিত কোনো নির্দেশনা আমাদের দেওয়া হয়নি। ভবিষ্যতের সম্ভাব্য জটিলতা এড়াতে অধিকাংশ কর্মকর্তাই বেতন গ্রহণ থেকে বিরত রয়েছেন।

কর্মকর্তাদের বেতন উত্তোলণ প্রসঙ্গে জানতে চাইলে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমানের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদটি আগে সহকারী তহশিলদার হিসেবে ১৭তম গ্রেডভুক্ত তথা তৃতীয় শ্রেণির ছিল। পরে পদটির নাম পরিবর্তন করে ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা এবং ১২তম গ্রেডে উন্নীত করা হয়। সর্বশেষ ৪০তম বিসিএস নন-ক্যাডার থেকে পিএসসির মাধ্যমে গত বছরের ২০ সেপ্টেম্বর এ পদে নিয়োগ দেয় ভূমি মন্ত্রণালয়। পরে ২৯ নভেম্বর ও ৬ ডিসেম্বর পর্যায়ক্রমে ৮১৬ জনের যোগদান কার্যক্রম সম্পন্ন হয়।


সর্বশেষ সংবাদ