৪১তম বিসিএসের গেজেট প্রকাশ নিয়ে যা জানা গেল

জনপ্রশাসন মন্ত্রণালয়
জনপ্রশাসন মন্ত্রণালয়  © ফাইল ছবি

আসন্ন ঈদুল ফিতরের আগেই ৪১তম বিসিএসের গেজেট প্রকাশ হতে পারে। গেজেট প্রকাশ নিয়ে কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সোমবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, ৪১তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। কিন্তু সুপারিশের ছয় মাসের বেশি পেরিয়ে গেলেও এখনো নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়নি। এই অবস্থায় হতাশায় ভুগছেন সুপারিশপ্রাপ্তরা।

নাম অপ্রাকিশত রাখার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক কর্মকর্তা জানান, ৪১তম বিসিএসে সুপারিশপ্রাপ্তদের স্বাস্থ্য পরীক্ষার সব প্রতিবেদন এখনো এসে পৌঁছায়নি। সেজন্য গেজেট প্রকাশে বিলম্ব হচ্ছে। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে সব কাজ শেষ করার পরিকল্পনা করা হয়েছে। আসন্ন ঈদুল ফিতরের পূর্বেই গেজেট প্রকাশের চেষ্টা চলছে।

জানা গেছে, ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের ১৯ মার্চ প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। একই বছরের ২ আগস্ট প্রিলিমিনারির ফলাফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ২১ হাজার ৫৬ জন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এরপর ২০২১ সালের ২০২২ সালের ১০ নভেম্বর লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১৩ হাজার প্রার্থী। ২০২৩ সালের ২৬ জুন শেষ হয় ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা। ভাইভা শেষে গত বছরের ৬ আগস্ট চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। ফলে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়।


সর্বশেষ সংবাদ