১১ ডিসেম্বর ২০২৩, ২০:২১

৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পছন্দক্রম শুরু হতে পারে এ সপ্তাহে

সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের ফলাফল একসঙ্গে প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য চলতি সপ্তাহে নন-ক্যাডারের পছন্দক্রম নেওয়ার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি’র একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষার ফলাফল তৈরির কাজ প্রায় শেষ। তবে আগেই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে না। প্রথমে নন-ক্যাডারের পছন্দক্রম নেবে পিএসসি। এরপর আবেদন যাচাই-বাছাই শেষে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে নিয়োগ সুপারিশ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৩তম বিসিএস থেকে ক্যাডার এবং নন-ক্যাডারের নিয়োগ সুপারিশ একসঙ্গে করা হবে। এর প্রস্তুতি হিসেবে চলতি সপ্তাহে এই বিসিএসের নন-ক্যাডারে আবেদনগ্রহণ শুরু হবে।

আরও পড়ুন: ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে প্যানেল থেকে নিয়োগের দাবি

ওই কর্মকর্তা আরও জানান, আগামীকাল বুধবার অথবা আগামী বৃহস্পতিবার ৪৩তম বিসিএসের নন-ক্যাডারে আবেদনগ্রহণ শুরুর সম্ভাবনা রয়েছে। এছাড়া চলতি মাসে এই বিসিএসের ক্যাডার এবং নন-ক্যাডারে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হতে পারে।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিসিএসের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও অনেকে ক্যাডার পদে সুপারিশ পান না। ফল প্রকাশের পর ক্যাডাররা হয়তো খুশি হন। তবে ক্যাডারের কোনো পদ না পেয়ে নন–ক্যাডারের অপেক্ষায় থাকা প্রার্থীরা হতাশায় ভোগেন। এটি অনুধাবন করে পিএসসি ক্যাডারের সঙ্গে সঙ্গে নন–ক্যাডারের ফল একসঙ্গে দেওয়ার উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুন: ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে নিয়োগ সুপারিশ এ মাসেই

তিনি আরও বলেন, নন–ক্যাডারের পদ বরাদ্দ দিতে অনেক সময় লেগে যায়। আবেদন শেষ করে প্রার্থীদের যোগদানেও সময়ক্ষেপণ হয়। একই সাথে বিসিএস দিয়ে একজন অনেক আগেই চাকরিতে প্রবেশ করছেন, আরেকজন অনেক দেরিতে কর্মজীবন শুরু করছেন। এতে বৈষম্য তৈরি হচ্ছে বলে মনে হয়। সে কারণে একসঙ্গে ক্যাডার ও নন-ক্যাডারের ফল প্রকাশ করা হবে। ৪৩তম বিসিএস থেকেই এটি বাস্তবায়ন করা হবে।

২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছরের জুলাই মাসে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। 

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।