বিসিএস কোচিং সংশ্লিষ্ট পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পিএসসি

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পরীক্ষক হিসেবে আছেন কিন্তু বিসিএস কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত, এমন ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পিএসসি। অভিযোগ ওঠা ব্যক্তিদের ভবিষ্যতে পিএসসি’র কোনো পরীক্ষার খাতা নাও দেওয়া হতে পারে না।

জানা গেছে, পূর্বে পিএসসি’র পরীক্ষকরা কোচিং সংশ্লিষ্ট বিষয়ের সাথে যুক্ত ছিলেন না। তবে বিসিএস জনপ্রিয় হওয়ার সাথে সাথে কোচিং সেন্টারগুলো পিএসসি’র পরীক্ষকদের ব্যবহার করছেন। কোচিং সেন্টারগুলো নিজেদের পাল্লা ভারি করতে তাদের ব্যবহার করছেন। 

পিএসসি’র একটি সূত্র জানিয়েছে, বিসিএসে পরীক্ষকের দায়িত্ব পালন করা কিছু ব্যক্তি কয়েকটি কোচিংয়ের সাথে সংশ্লিষ্ট। কয়েকজনের নাম পিএসসিতে জমা পড়েছে। যাদের নাম এসেছে তারা বিভিন্ন কোচিং সেন্টারে তারা ক্লাস নেন। এমনকি পিএসসি’র আদলে ভাইভাও নিয়ে থাকেন। এই পরীক্ষকরা প্রশ্নপত্র তৈরি থেকে শুরু করে পিএসসি’র নানা কাজে সংশ্লিষ্ট। এই পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পিএসসি।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র পরীক্ষা শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমাদের কয়েকজন পরীক্ষকের কোচিং সেন্টারের সাথে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। আমরা অভিযোগগুলো পর্যালোচনা করে দেখছি। পিএসসি’র সাথে যুক্ত থাকার পরও তারা বিসিএস কেন্দ্রিক কোচিংয়ের সাথে যুক্ত থাকতে পারেন না। এতে পিএসসি’র নানা বিষয় বাইরে চলে যেতে পারে। পিএসসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। কাজেই তারা এমন কাজ করতে পারেন না।

যে সকল পরীক্ষক বিসিএস সংশ্লিষ্ট কোচিংয়ের সাথে যুক্ত তাদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, আমরা সবকিছু পর্যালোচনা করছি। প্রাথমিকভাবে তাদের মৌখিকভাবে সতর্ক করা হতে পারে। তবে তারা যেন ভবিষ্যতে পিএসসি সংশ্লিষ্ট কোনো কাজ না পান সে বিষয়টিও ভেবে দেখা হতে পারে।


সর্বশেষ সংবাদ