৪১তম বিসিএস: নন-ক্যাডারের পদ সংখ্যা নিয়ে যা জানা গেল

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © টিডিসি ফটো

৪১তম বিসিএসের চূড়ান্ত ফল আগামী ২৭ জুলাই প্রকাশের পরিকল্পনা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এরপর আগস্ট মাসে এই বিসিএসে নন-ক্যাডারে নিয়োগের কার্যক্রম শুরু করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে নিয়োগ দিতে বিভিন্ন দপ্তর এবং সংস্থা থেকে চাহিদা নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সরকারের একটি দপ্তর ২৭০ জন নিয়োগের চাহিদা পিএসসিতে পাঠিয়েছে। অন্যান্য সংস্থাও শিগগিরই চাহিদা পাঠাবে।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসি’র পরীক্ষার শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা কয়েকটি দপ্তর থেকে চাহিদা পেয়েছি। চলতি (জুলাই) মাসের মধ্যে সব দপ্তর থেকে চাহিদা পাঠানোর কথা রয়েছে। চাহিদা পাওয়ার পর আগামী আগস্ট মাসে এই বিসিএস থেকে নন-ক্যাডারে নিয়োগের কার্যক্রম শুরু করা হবে।

আরও পড়ুন: ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল ২৭ জুলাই

৪১তম বিসিএসে নন-ক্যাডারে কতজনকে নিয়োগ দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, এটি এই মুহূর্তে বলা মুশকিল। কেননা কেবল চাহিদা পাঠানো শুরু হয়েছে। কতজনকে নিয়োগ দেওয়া হবে তা জুলাই মাসের শেষ দিকে চূড়ান্ত হতে পারে।

জানা গেছে, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২১ হাজার ৫৬ জন। এদের মধ্যে ১৩ হাজার প্রার্থী মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছিলেন। লিখিত পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের ১৫ হাজার খাতায় ২০ নম্বরের গড়মিল পাওয়ায় ফল প্রকাশে কিছুটা বিলম্ব হয়। গড়মিল হওয়া খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৬ জুন মৌখিক পরীক্ষা শেষ হয়েছে।

পিএসসি’র একটি সূত্র জানিয়েছে, ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল তৈরির কাজ প্রায় শেষ। দুইজন পরীক্ষার্থীর ফল তৈরির কাজ বাকি রয়েছে। আগামীকাল মঙ্গলবার (১১ জুলাই) এটি শেষ হবে। এরপর প্রার্থীদের ক্যাডার চয়েজ মেলানো হবে। একই সাথে ফলাফল পুনঃনিরীক্ষার কাজও চলমান থাকবে। এই কাজের জন্য ১৫ দিন সময় নির্ধারণ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা জুলাই মাসের মধ্যেই ৪১তম বিসিএসের ফল প্রকাশ করতে চাই। সেভাবেই সংশ্লিষ্ট শাখাকে নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করছি জুলাইয়ের শেষ দিকে ফল প্রকাশ করতে পারবো।


সর্বশেষ সংবাদ